লাচেন

ভালো লেগেছে
1
Ratings
রেটিংস ( রিভিউ)

নর্থ সিকিম (North Sikkim) এর পাহাড়ি গ্রাম লাচেন (Lachen) যা ভারতের ছত্রিশটি হেরিটেজ ভিলেজের মধ্যে একটা। সিকিম এর রাজধানী গ্যাংটক থেকে ১২৬ কিমি দূরে- সমুদ্রতল থেকে ৯৪০০ ফিট উপরে অবস্থিত এই লাচেন গ্রামটির নামের মানে – বড় গিরিখাত। লাচেন থেকে তিব্বত যাওয়া যায় খুব সহজে। এই গ্রামটির নিজস্ব প্রশাসন ব্যবস্থা রয়েছে। তাকে বলে – জুসমা। এর পরিচালককে বলে – পিপন। উত্তর সিকিমের লাচেন যে খুবই জনপ্রিয়, তার প্রধান কারণ হল অসম্ভব সুন্দর গুরুদোংমার লেক। খামখেয়ালি আবহাওয়ার কথা মাথায় রেখে দুপুরের মধ্যেই লেক দেখে লাচেন ফিরে আসা উচিত।

গ্যাংটক থেকে লাচেন যেতে সময় লাগে ৬ ঘণ্টা। জনবহুল গ্যাংটক শহর পেরিয়েই লাচেন যাওয়ান জন্য গাড়ি উঠতে থাকে পাহাড়ি পথ বেয়ে। কখনও চড়াই– কখনও উতরাই আর দূর-দূর পাহাড়। প্রকৃতি তত জড়িয়ে ধরছে নিবিড় ভাবে। এই পথে মানুষের আনাগোনা কম। পথের সঙ্গী দু-পাশে ছড়িয়ে থাকা সবুজ কর্ণিফার ও লাল-গোলাপি-বেগুনী রঙিন রডোডেনড্রন। পথ প্রদর্শক সম্মুখের তুষাররাজ। দূর পাহাড়ের গা বেয়ে নেমে যায় সরু ঝর্ণা।এই ভাবে বেশ কিছুক্ষণ চলার পর হঠাৎ হারিয়ে যাবে সবুজ, তখন দু’পাশে শুধু সাদা পাথর। রাস্তার ডানপাশে গভীর খাদ। আর বাঁ-পাশে আকাশ-ছোয়া পাহাড়। চারিদিকটা যেন একটা ধূ-ধূ প্রান্তরের মত।

ঠাণ্ডা জামা কাপড়ের ব্যবস্থা পর্যাপ্ত পরিমাণে রাখতে হবে।

গুরুদোংমার লেক যাওয়ার উপায়

লাচেন থেকে বেরিয়ে থাঙ্গুতে (উচ্চতা ১৩৫০০ ফুট) সকালের নাস্তা সেরে নিতে পারেন। কিছু খাবার দোকান রয়েছে এখানে সাধারণ মানের। থাঙ্গু থেকে মূল রাস্তা ছেড়ে আলাদা হওয়া আর একটি রাস্তা ধরে ঘুরে আসতে পারেন কাছেই অবস্থিত চোপতা ভ্যালি। থাঙ্গু থেকে আবার যাত্রা শুরু করে তিব্বতীয় রুক্ষ মালভূমির সৌন্দর্যমণ্ডিত রাস্তা ধরে এ বারে পৌঁছে যান গুরুদোংমার লেকে। থাঙ্গু থেকে লেকের দূরত্ব ৩২ কিলোমিটার। ১৭,৮০০ ফুট উচ্চতায় অবস্থিত নীল জলের অনিন্দ্যসুন্দর এই লেক প্রথম দেখাতেই অভিভূত করে দেবে। অপূর্ব এই লেকের চারপাশ দিয়ে আছে প্রদক্ষিণের রাস্তা। এই লেকটি হিন্দু ও বৌদ্ধ উভয় সম্প্রদায়ের কাছেই অত্যন্ত পবিত্র বলে বিবেচিত হয়। গুরুডোংমার (Gurudongmar Lake) যাওয়ার আয়োজন হোটেল থেকে করা যায়।

লাচেন যাওয়ার উপায়

গ্যাংটক থেকে ২ রাত্রি ৩ দিন কিংবা ৩ রাত্রি ৪ দিনের প্যাকেজেই মূলত লাচেন এবং লাচুং ঘোরানো হয়। ২ রাত্রি ৩ দিনের প্যাকেজে (ইয়ুমথাং সমেত) মাথাপিছু খরচ পড়ে ৩৫০০-৪৫০০ টাকা (থাকাখাওয়া, যাতায়াত, সব খরচই ধরা থাকে এর মধ্যে), আর ৩ রাত্রি ৪ দিনের প্যাকেজে (ইয়ুমথাং সহ) মাথাপিছু খরচ পড়ে ৫০০০-৬০০০ টাকা (থাকাখাওয়া, যাতায়াত নিয়ে)। গাড়িতে  ৮ জন যাত্রী যাবে, এই ভিত্তিতে প্যাকেজ ট্যুরের খরচ ঠিক হয়। গ্যাংটকের বহু ট্রাভেল এজেন্ট প্যাকেজ ট্যুরের ব্যবস্থা করে দেন।

লাচুং জীপ স্ট্যান্ড থেকে জীপ নিয়ে নর্থ সিকিম যেতে হবে। MG Marg থেকে এখানে যেতে ১০০ রুপী লাগবে।

থাকবার ব্যবস্থা

লাচেন এ একরাত নিদেন পক্ষে অবস্থান করতে হয়। হোটেল এবং থাকার খাওয়ার ব্যবস্থা ট্যুর প্যাকেজের মধ্যেই অন্তর্ভুক্ত থাকে।

নর্থ সিকিম ভ্রমণে কিছু দরকারি তথ্য

  • উত্তর সিকিম যাত্রীদের অনুমতি গ্যাংটক থেকেই নিয়ে নিতে হয়। ভারতীয়দের ভোটার কার্ডের এক কপি জেরক্স ও ২ কপি পাসপোর্ট সাইজের ছবি নিয়ে আবেদন করলে সহজেই মেলে এই অনুমতিপত্র। বাংলাদেশীদের লাগবে পাসপোর্ট, ভিসার ফটোকপি এবং ২ কপি পাসপোর্ট সাইজের ছবি। গ্যাংটকের হোটেল বা যে কোনও ট্রাভেল এজেন্টের অফিসে ডকুমেন্টগুলি জমা দিলে, তারাই আনিয়ে দেবে প্রয়োজনীয় অনুমতিপত্র।
  • অধিক উচ্চতার জায়গায় বেশি দৌড়ঝাঁপ না করাই ভালো। শারীরিক সমস্যা দেখা দিতে পারে। যাওয়ার আগের দিন থেকে হোমিওপ্যাথি কোকা-৬ ওষুধটি খেয়ে দেখতে পারেন। উচ্চতাজনিত সমস্যার সমাধান হতে পারে।

ঘুরতে যেয়ে পদচিহ্ন ছাড়া কিছু ফেলে আসবো না,
ছবি আর স্মৃতি ছাড়া কিছু নিয়ে আসবো না।।

  • 19
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    19
    Shares
দিক নির্দেশনা

আপনার রিভিউ দিন

* বাধ্যতামূলক ভাবে পূরণ করতে হবে।

Sending

  1. লাচেন থেকে গুরুদোংমার পর্যন্ত রাস্তাকে রাস্তা বললে রাস্তাকে অপমান করা হয়। শুধু নুড়ি আর নুড়ি, মাঝে মাঝে আমার সমান গর্ত। আর বোল্ডারের কথা তো ছেড়েই দিলাম। থাঙ্গু ছাড়ানোর পর রাস্তায় বোল্ডার সামলে গাড়ি চালানোর আর্ট রপ্ত না থাকলে যেকোনো সময় আপনার গাড়ির আন্ডারবডি হিট হওয়ার চান্স। ৬৫ কিমি করে যাতায়াত ( one side 65 km from Lachen) যেকোনো ড্রাইভারের জীবনীশক্তি প্রায় শুষে নেয়। অসাধারণ সুন্দর গুরুডোংমার লেকের সৌন্দর্য্য যদিও যেকোনো ক্লান্তিকে সহজেই ভুলিয়ে দিতে পারে। আহা কি দেখিলাম, নীলিমায় নীল আর তার চারপাশের অতন্দ্র প্রহরী শ্বেত শুভ্র হিমালয়। গুরুডোংমার লেকের সৌন্দর্য্য নিয়ে লিখতে বসলে পাতার পর পাতা শেষ হয়ে যাবে। তাই সেই চেষ্টাও করলাম না।

    আপনার কাছে এই রিভিউ সাহায্যপূর্ণ মনে হয়েছে? হ্যাঁ না

  2. ৯৫০০ ফুট উচ্চতার লাচেন থেকে ১৭৮০০ ফুট উচ্চতার Gurudongmar Lake যাবার পথে প্রাণহীন এক শীতল মরুভূমির দেখা পাওয়া যায় যার শোভা যে এমন অপরূপ হতে পারে তা নিজের চোখে না দেখলে বিশ্বাসই হয় না।

    আপনার কাছে এই রিভিউ সাহায্যপূর্ণ মনে হয়েছে? হ্যাঁ না