National Institute of Mental Health and Neuro Sciences (NIMHANS)

যুক্ত করা হয়েছে
ভালো লেগেছে
2

National Institute of Mental Health and Neuro Sciences (NIMHANS) ভারতের কর্ণাটক প্রদেশের ব্যাঙ্গালোরে অবস্তিত। নিওরলজির চিকিৎসার জন্য NIMHANS একটি অন্যতম নির্ভরযোগ্য হাসপাতাল। বাংলাদেশ থেকে অনেকেই নিওরলজির চিকিৎসার জন্য গিয়ে থাকেন।

ভিসা

NIMHANS চিকিৎসারর জন্য মেডিকেল ভিসা প্রয়োজন। কারন প্রথমে রেজিস্ট্রেশন করার সময় কি ভিসা নিয়ে আসছেন তা চেক করে। তাছাড়া সিনিয়র ডা. ভিসা দেখে। তাই NIMHANS এ যাওয়ার জন্য মেডিকেল ভিসা করে নিবেন। মেডিকেল ভিসা পেতে আপনাকে অবশ্বই ভারতের যে কোন হাসপাতালের ডা. এপ্যান্টমেন্ট নিতে হবে সাথে বাংলাদেশি ডা. এর রেফারেন্স সহ প্রয়োজনীয় কাগজ ভারতের ভিসা এপ্লিকেশন সেন্টারে জমা দিলেই ৩/৪ দিনের ভিতর ভিসা দিয়ে দেয়। তবে টুরিস্ট ভিসা দিয়ে নাকি ডা. দেখানো যায়, অপারেশন করা যায় না (আমি নিশ্চিত নই)।

কিভাবে যাবেন

বাংলাদেশ থেকে NIMHANS যেতে চাইলে কলকাতা হয়ে যেতে হয়। আপনি বাংলাদেশ থাকে বাস, ট্রেন আর বিমানে করে কলকাতা আর কলকাতা থেকে ট্রেন এবং বিমানে করে ব্যাঙ্গালোর যেতে পারবেন। বাংলাদেশ থেকে ব্যাঙ্গালর ডিরেক্ট কোন ফ্লাইট না থাকায় কলকাতা ৯-১০ ঘন্টার ট্রানজিট নিয়ে ব্যাঙ্গালোর যেতে হয়। কলকাতা এয়ারপোর্ট এ ১৬৮০ রুপিতে ডাবলবেড রুম ভারা নিতে পারবেন ট্রানজিট টাইম থাকার জন্য এবং খাবারে জন্য এয়ারপোর্ট এর বাহিরে হাতের ডান পাশে কেন্টিন আছে যেখানে বাংলা খাবার পাওয়া যায়। মেডিকেল ভিসায় বিমানে গেলে Fit to Fly সার্টিফিকেট সাথে রাখবেন তা না হলে একটু ঝামেলা হতে পারে ফ্লাই করার সময়।

ব্যাঙ্গালোর এয়ারপোর্ট থেকে NIMHANS যেতে চাইলে এয়ারপোর্ট টেক্সি, Uber, OlaCabs এ করে যেতে পারবেন। Airport Taxi থেকে Uber, Olacabs এ খরচ কম পরে। ভাড়া ৭০০–১২০০ রুপি আসতে পারে।

থাকবেন কোথায়

NIMHANS এর আশেপাশে থাকার মত অনেক হোটেল আছে। তাছাড়া NIMHANS এর ভিতর থাকার ব্যবস্থা আছে। যেখানে ২০-২০০ টাকার ভিতর থাকা যায়। তবে থাকার জন্য সবচেয়ে ভাল স্থান হচ্ছে Someshwara Nagar, Masjid-e-Atiqeek এর কাছে অনেক গুলি হোটেল রয়েছে। যেখান ৩৫০-১২০০ রুপির ভিতর ডাবল বেড রুম পাওয়া যায়। বাংলা খাবারের জন্য অনেক রেস্টুরেন্ট আছে অথবা হোটেলে বলে নিজেই রান্না করে খেতে পারবেন। Maajid-E- Atiqeek থেকে NIMHANS অটোতে ৩০টাকা ভাড়া নেয় তবে হেটে যেতে ৫/৬ মিনিট লাগে।

ডাক্তার দেখাবেন কিভাবে

NIMHANS এ ডাক্তার দেখানোর জন্য অনলাইন সিরিয়াল কেবল ভারতীয় নাগরিকরাই নিতে পারে কারন অনলাইন সিরিয়াল নিতে আদার কার্ড নাম্বার চায়, অন্য কোন দেশের পাসপোর্ট নাম্বার দিয়ে করা যায় না। তাই প্রথম বার ডাক্তার দেখানো জন্য OPD থেকে ২০ টাকা দিয়ে রেজিস্টেশন করাতে হবে। তারপর তারা রুগির কি কি সমস্যা তা জেনে ডাক্তার এর রুম নাম্বার দিবে। ওই রুমে গিয়ে ডাক্তার দেখাতে হবে। বাকি প্রসেস ডাক্তার যেভাবে বলবে সেইভাবে করতে হবে। ভোর রাত ৩/৩:৩০ থেকে মানুষ লাইন দিয়ে দাড়ায়ে থাকে রেজিস্টেশন এর জন্য তবে ৮টার সময় রেজিস্টেশন এর কাজ শুরু করে ১১টা প্রজন্ত চলে। আপনাকে যে কোন কিছু করেন না কেন লাইন ধরতেই হবে যেমন ডা. দেখানো, টাকা জমা দেয়া, টেস্ট করান,সাস্পেশন দেয়া ইত্যাদি।

NIMHANS
প্রথম বার রেজিস্টেশন করানোর জন্য আগে এই জায়গায় লাইন ধরতে হয়।

ডলার ভাংগাবেন কই

কলকাতা থেকে ডলার বা বাংলা টাকা চেঞ্জ করে রুপি করে নিয়ে যেতে পারেন। কারন এখানে বাংলা টাকা চেঞ্জ করে না। তাছাড়া আপনি যে হোটেলে উঠবেন ওখানের ম্যানেজারকে বললে ওরা রুপি করে দিবে সেক্ষেত্রে আপনি ২/৩ টাকা কম পাবেন। ডলার চেঞ্জ করার সবচেয়ে ভাল স্থান হচ্ছে Brigade Road এখানে অনেক গুলি মানি চেঞ্জার আছে। তবে Royel Moto Acardy মার্কেটে দুইটা মানি চেঞ্জার আছে ওরা সবচেয়ে ভাল রেট দেয়। তবে আপনার যাচাই করে নেয়াই ভাল।

ট্রান্সপোর্ট

আপনি বাস অটো ব্যবহার করতে পারেন। লোকাল অটো থেকে Uber ব্যবহার করা সবচেয়ে ভাল। তাছাড়া ইচ্ছা করলে স্কুটি ভাড়া নিয়ে ঘুরতে পারেন। সেক্ষেত্রে আপনার বাংলাদেশি ড্রাইভিং লাইন্সেস থাকতে হবে। ভাড়া পরে ঘন্টা ১৮ টাকা, তেল খরচ আপনার।

ঘুরে বেড়ানোর স্থান

বেংগালুরে ঘুরে দেখার অনেক স্থানই আছে। NIMHANS থেকে কাছাকাছি লালবাগ বোটানিক্যাল গাডেন, কুবেন পার্ক, ন্যাশনাল পার্ক, ফ্রিডম পার্ক, আইস সিটি, টিপু সুলতান সামার প্লেস, টিপু সুলতান ফোর্ট ইত্যাদি।

বিদ্র: যাওয়া সময় কলকাতা থেকে সিম নিয়ে যাবেন, NIMHANS এর আশেপাশে সিম বিক্রি করতে চায় না তবে Airtel customer কেয়ার এবং দেবি শেঠীর হাসপাতাল এর সামনে থেকে নাকি পাসপোর্ট এর ফটোকপি দিয়ে সিম কিনতে পারবেন।

  • 51
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    51
    Shares

ঘুরতে যেয়ে পদচিহ্ন ছাড়া কিছু ফেলে আসবো না,
ছবি আর স্মৃতি ছাড়া কিছু নিয়ে আসবো না।।