খেচিপেরি লেক

ভালো লেগেছে
0

ওয়েস্ট সিকিম (West Sikkim) এর পেলিং গেলে দর্শনীয় স্থানগুলোর মধ্যে অন্যতম জায়গা খেচিওপালরি বা খেচিপেরি লেক। লেকটি পেলিং (Pelling) শহর থেকে প্রায় ৩৪ কিলোমিটার দূরে খেচিপেরি গ্রামে অবস্থিত। লেকটি বৌদ্ধ ও হিন্দুদের কাছে অত্যন্ত পবিত্র একটি লেক। চারপাশে পাহাড় ঘেরা জংগল, সেখানে থেকে শুকনো পাতা লেকের জলে পড়লে পাখিরা তা ঠোঁটে করে তুলে জল পরিষ্কার করে দেয়, খেচিপেরি লেকটি (Khecheopalri Lake) এতটাই পবিত্র। চারপাশে রং বেরঙের প্রার্থনা পতাকা সবুজ গাছের সঙ্গে মিশে সৌন্দর্য্য আরও বাড়িয়েছে। এখানে চোর্তেন ও একটি গুম্ফা আছে । তার সামনে ধুনুচি জ্বালাবার জন্যে সুন্দর একটি ব্যবস্থা আছে । আর তাতে পাইন গাছের পাতা জ্বেলে ধুনো জ্বালানো হয়। প্রচুর মানুষ এখানে এসে জল ছুঁয়ে নিজেদের মনোকামনা পূরণের জন্য প্রার্থনা করেন। তাই এটিকে ” ইচ্ছে পূরণের লেক ” বলে। এখানে বৌদ্ধ সন্ন্যাসীদের পুঁথিপাঠ সকলের মন শান্ত করবেই । এখানে এত সুন্দর শান্ত সিগ্ধ পরিবেশ যে মন ভালো হওয়ার এক প্রাকৃতিক দাওয়াই। লেকের টলটলে জলে প্রচুর বড় বড় মাছ সারাদিন খেলা করে। লেকের ধারে নানা প্রজাতির প্রজাপতি পরীর মত তাদের রঙ বেরঙের পাখনা মেলে ওড়ে, তাতে লেকের চারপাশের সৌন্দর্য্য আরও বাড়িয়ে দিয়েছে। লেকে প্রবেশ পথে একটি সুন্দর মনেস্ট্রি আছে। আছে প্রার্থনা ঘর। পুরো রাস্তাই পাইন ও অন্যান্য গাছের জংগলে ঘেরা। চলার পথে ঝিঁঝিঁ পোকার ডাক কান ঝালাপালা করবেই। তবে সাথে জোঁকের উৎপাত। প্রকৃতি যেন সৌন্দর্যের ক্যালেন্ডার চারপাশে টানিয়ে রেখেছে।

কিভাবে যাবেন

নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে পেলিং-এর দূরত্ব ১৪০ কিলোমিটার। পুরো গাড়ি রিজার্ভ করলে ভাড়া পড়বে ৩৫০০-৪০০০ টাকা। শিলিগুড়ি এসএনটি বাসস্ট্যান্ড থেকে শেয়ার জিপে জোরথাং (মাথাপিছু ভাড়া ২০০ টাকা), সেখান থেকে শেয়ার জিপে গেজিং (১০০-১৫০ টাকা), গেজিং থেকে আবার অন্য শেয়ার জিপে পৌঁছন পেলিং (ভাড়া মাথাপিছু ৫০ টাকা)। শিলিগুড়ি এসএনটি বাসস্ট্যান্ড থেকে বাসও ছাড়ে পেলিং-এর, সকাল সাড়ে ১০টায়। ভাড়া মাথাপিছু ১৮০ টাকা। শিলিগুড়ি এসএনটি থেকে অল্প কিছু গেজিং-এর শেয়ার জিপও ছাড়ে, ভাড়া মাথাপিছু ৩০০ টাকা।

কোথায় থাকবেন

পেলিংয়ে রাত্রিবাসের জন্য রয়েছে নামসালিং রেসিডেন্সি, ভাড়া ১২০০-১৫০০ টাকা, যোগাযোগ- ৯৭৩০০-৭৭৩৫৮, ৯৬০৯৮-৫৩৮১৮। হোটেল পাইন ভ্যালি, দ্বিশয্যাঘরের ভাড়া ১৫০০-২২০০ টাকা, ত্রিশয্যাঘর ২৮০০ টাকা, যোগাযোগ- ৯৯০৩৩-২৫০৪৯, ৭০৬৩৫-৯২৭০৭। ফ্লোরেট রিসর্ট, দ্বিশয্যাঘরের ভাড়া ১৫০০-২০০০ টাকা (ডিলাক্স), সুপার ডিলাক্স: ২৪০০ টাকা, রয়্যাল ডিলাক্স ৩২০০ টাকা, যোগাযোগ- ৯৬৭৪৯-২২০৩০, ৯৮০০০-০৬২৮১। হোটেল তাশি গিয়ালৎসেন, দ্বিশয্যাঘরের ভাড়া ১৫০০-১৮০০ টাকা, যোগাযোগ- ৯৮৩০০-৫৮৯২৮।

খেচিপেরি গ্রামে থাকতে চাইলে আছে হোম স্টে এর ব্যবস্থা – KHECHEOPALRI HOMESTAY, KHECHEOPALRI LAKE, WEST SIKKIM, INDIA

×

করোনা (COVID-19) ভাইরাস থেকে সতর্ক থাকতে যা করনীয়ঃ

  • সবসময় হাত পরিষ্কার রাখুন। সাবান দিয়ে অন্তত পক্ষে ২০ সেকেন্ড যাবত হাত ধুতে হবে।
  • সাবান না থাকলে হেক্সিসল ব্যবহার করুন। হেক্সিসল না থাকলে হ্যান্ড সেনিটাইজার ব্যবহার করুন।
  • আক্রান্ত ব্যক্তি থেকে দূরে থাকুন, যতটুকু সম্ভব ভীড় এড়িয়ে চলুন।
  • বাজারে কিছু স্পর্শ করা থেকে বিরত থাকুন, করলে হাত সাবান দিয়ে ধুয়ে নিন।
  • টাকা গোনা ও লেনদেনের পর হাত সাবান দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।
  • ওভার ব্রিজ ও সিড়ির রেলিং ধরে ওঠা থেকে বিরত থাকুন।
  • পাবলিক প্লেসে দরজার হাতল, পানির কল স্পর্শ করতে টিস্যু ব্যবহার করুন।
  • হাত মেলানো, কোলাকুলি থেকে বিরত থাকুন।
  • নাক, মুখ ও চোখ চুলকানো থেকে বিরত থাকুন।
  • হাঁচি কাশির সময় কনুই ব্যবহার করুন।
  • আপনি যদি করোনা ভাইরাসে আক্রান্ত না হয়ে থাকেন তবে মাস্ক ব্যবহার আবশ্যক নয় তবে আক্রান্ত হলে সংক্রমণ না ছড়াতে নিজে মাস্ক ব্যবহার করুন।

করোনা ভাইরাস প্রতিরোধে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকুন। Stay Home, Stay Safe.

দিক নির্দেশনা

আপনার রিভিউ দিন

* বাধ্যতামূলক ভাবে পূরণ করতে হবে।