ভালুকপং

ভালো লেগেছে
0

ভালুকপং (Bhalukpong) আসাম সীমান্তে অরুণাচল প্রদেশের পাহাড় আর অরণ্যে ঘেরা রমণীয় গন্তব্য। আসাম এর তেজপুর থেকে ভালুকপংয়ের দূরত্ব মাত্র ৬০ কিমি। আসামে লোয়ার ও অরুণাচলে আপার ভালুকপং। শহরের মধ্যিখানে জিরো পয়েন্ট আর হলুদরঙা তোরণদ্বার। জিয়াভরলি নদীর তীরে এই ছোট্ট সবুজ শহরটি তার অপরূপ সৌন্দর্যের জন্যই পর্যটকদের কাছে আকর্ষণীয় হয়ে উঠেছে। কিংবদন্তী, অসুররাজ বাণের পৌত্র ভালুক-এর রাজধানী ছিল এই ভালুকপঙ।

বমডিলা বা তাওয়াং যাবার পথে একরাত ভালুকপংয়ে কাটিয়ে যাওয়াই উচিৎ। নদী পাহাড় আর অরণ্য মিলে এখানে রচনা করেছে এক অপার্থিব সৌন্দর্য। অরুণাচলের উত্তর থেকে নেমে আসা কামেং নদী এখানে জিয়াভরলি নাম নিয়েছে। নদীর উত্তর দিকে অরুণাচল আর দক্ষিণ দিকে আসাম। নদীর একদিকে অনুচ্চ পাহাড়শ্রেণী আর অন্যদিকে হালকা জঙ্গল। এই অরণ্য ক্রমশ ঘন হয়ে মিশে গেছে নামেরি ন্যাশনাল পার্কের (Nameri National Park) সঙ্গে। এক কথায় বলতে গেলে অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্য ভালুকপংয়ের প্রধান সম্পদ। একরাত ভালুকপংয়ে অবস্থানে ভোরবেলা হাঁটতে হাঁটতে ঘুরে আসতে পারেন জিয়ারভলি নদীর তীর থেকে। এখানে আপনার চোখে পড়বে নানান প্রজাতির পাখি। এদের মধ্যে নীলকণ্ঠ পাখির সংখ্যাই অধিক। তাছাড়া মৎস্য শিকারিদেরও স্বর্গ এই ভালুকপং।

ভালুকপং থেকে বমডিলা যাওয়ার পথে ৩কিমি দূরে ভারতের সর্ববৃহৎ অর্কিড রির্সাচ সেন্টার টিপি (Tipi Orchidarium)। এখানে নানা দুর্লভ প্রজাতিসহ ৭,৫০০ এরও বেশি রকমের অর্কিডের দেখা মিলবে। এইপথে আরেকটু এগিয়ে শেষা ঝরনা (Sesha Falls)। অন্যপথে টিপি থেকে ৬কিমি দূরে নামেরি অভয়ারণ্য।

কিভাবে যাবেন

নিকটতম রেলস্টেশন গৌহাটি। নিকটতম বিমানবন্দর গৌহাটি, তেজপুর। গুয়াহাটির পল্টন বাজার থেকে বা তেজপুর থেকে ভালুকপং যাওয়ার শেয়ার গাড়ি ও বাস পাওয়া যায়। তবে শেয়ার টাটা সুমো করে গেলে সময়ের অনেক সাশ্রয় হয়।

কোথায় থাকবেন

ভালুকপং এ থাকবার সেরা জায়গা আসাম পর্যটনের প্রশান্তি কটেজ ও প্রশান্তি লজ, প্রশান্তি কটেজের ভাড়া ১৮৫০ টাকা আর প্রশান্তি লজের ভাড়া ১৪০০ টাকা, যোগাযোগ- ০৩৭৮২২৩৪০৩৭। এছাড়া হোটেল কামেং ইন, ভাড়া ১৮০০-২৪০০ টাকা, যোগাযোগ -০৯৪৩৬২২৭৫৭৫। হোটেল হর্নবিল, ভাড়া ৮০০-১০০০ টাকা, যোগাযোগ- ০৩৭৮২২৩৪০৭৩। হোটেল ভালুকপং, ভাড়া ৬০০ টাকা, যোগাযোগ- ০৯৪০২২৯৪৬৫৩। হোটেল তাশি ইয়ং, ভাড়া ৮০০-১২০০ টাকা, যোগাযোগ- ০৯৪৩৬২২৭৫৭৫। হোটেল সাংগ্রিলা, ভাড়া ৮০০-১০০০ টাকা, যোগাযোগ- ০৯৪০২২১৫৬৬৪। হোটেল পায়েল, ভাড়া ৮০০-১০০০ টাকা, যোগাযোগ- ০৯৪০২০৬২৫৪৫।

×

করোনা (COVID-19) ভাইরাস থেকে সতর্ক থাকতে যা করনীয়ঃ

  • সবসময় হাত পরিষ্কার রাখুন। সাবান দিয়ে অন্তত পক্ষে ২০ সেকেন্ড যাবত হাত ধুতে হবে।
  • সাবান না থাকলে হেক্সিসল ব্যবহার করুন। হেক্সিসল না থাকলে হ্যান্ড সেনিটাইজার ব্যবহার করুন।
  • আক্রান্ত ব্যক্তি থেকে দূরে থাকুন, যতটুকু সম্ভব ভীড় এড়িয়ে চলুন।
  • বাজারে কিছু স্পর্শ করা থেকে বিরত থাকুন, করলে হাত সাবান দিয়ে ধুয়ে নিন।
  • টাকা গোনা ও লেনদেনের পর হাত সাবান দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।
  • ওভার ব্রিজ ও সিড়ির রেলিং ধরে ওঠা থেকে বিরত থাকুন।
  • পাবলিক প্লেসে দরজার হাতল, পানির কল স্পর্শ করতে টিস্যু ব্যবহার করুন।
  • হাত মেলানো, কোলাকুলি থেকে বিরত থাকুন।
  • নাক, মুখ ও চোখ চুলকানো থেকে বিরত থাকুন।
  • হাঁচি কাশির সময় কনুই ব্যবহার করুন।
  • আপনি যদি করোনা ভাইরাসে আক্রান্ত না হয়ে থাকেন তবে মাস্ক ব্যবহার আবশ্যক নয় তবে আক্রান্ত হলে সংক্রমণ না ছড়াতে নিজে মাস্ক ব্যবহার করুন।

করোনা ভাইরাস প্রতিরোধে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকুন। Stay Home, Stay Safe.

দিক নির্দেশনা

আপনার রিভিউ দিন

* বাধ্যতামূলক ভাবে পূরণ করতে হবে।