কাশ্মীর গ্রেট লেকস

জন
৪ মিনিটস

কাশ্মীর যখন আছে রং তো থাকবেই, কিন্তু গ্রেট লেকস না গেলে জানতেই পারতাম না একটা সবুজ রং এর এতরকম shades প্রকৃতির মধ্যে ছড়িয়ে ছিটিয়ে থাকতে পারে। যাবার আগে সোশ্যাল মিডিয়া তে অনেক রকম কথা পড়েছিলাম, নিজেও বলেছি অনেক কে অনেক কথা। কেউ বলেছেন সহজ, কেউ বলেছেন খুব কঠিন, আরও অনেকে অনেক রকম ভয় দেখিয়েছেন, কেউ বা সব রকম ভয় কে তুড়ি মেরে উড়িয়ে দিয়েছেন। আমি নিজের real time কিছু অভিজ্ঞতা share করি।

এ ট্রেক না করলে ভারতের অন্যতম সুন্দর একটা ট্রেক করা থেকে বঞ্চিত হবেন। আমি আমার জীবনে ১০-১২ টা যা ট্রেক করেছি, আমার কাছে এখনো অবধি সব থেকে সুন্দর রুটই বলবো আমি। না কোন peak সেভাবে দেখা যায় না এখানে, (মাউন্ট হরমুখ দেখা যায়, কিন্তু কখনই মূল আকর্ষন নয়) সে কারনেই “আবহাওয়ার কারনে ভিউ পেলাম না” নামক চিন্তা নেই। বর্ষার ট্রেক, বৃষ্টি হবেই, সেই প্রস্তুতি রাখতে হবে। ৬ -৭ টা নামী এবং অজস্র নাম না জানা লেক দেখা যাবে, ৩ টে Pass Crossing, আর সাথে মন ভোলানো ভ্যালী, সবুজের সমারোহ। তবে commercialisation এর ফলে প্রচুর ট্রেকার। সামান্য প্রকৃতির ডাকে সারা দেবার জায়গাটাও পাওয়া কঠিন প্রতিদিনের চলার পথে, মহিলাদের ক্ষেত্রে ব্যাপারটা স্বাভাবিক ভাবেই কঠিনতর। সেটা শুধু ট্রেকার এর আধিক্যের জন্যে নয়, একটা পাথরের খাঁজ পাওয়াও কঠিন হয়ে যায় বেশীরভাগ সময়।

কাশ্মীর গ্রেট লেকস
Satsar Lake পেছনে ফেলে আমরা এগিয়ে চললাম Satsar Campsite এর উদ্দ্যেশ্যে

এ ট্রেকের যেটা সব থেকে সুবিধা সেটা হলো কখনও ঠান্ডার জন্যে খুব কষ্ট পেতে হবে না। মিনিমাম তাপমাত্রা ৫ এর নীচে কখনও নেমেছে বলে মনে হয়নি। সেটা অবশ্যই এই আগষ্টে। সেপ্টেম্বরের মাঝামাঝি থেকেই বরফের আধিক্যে পুরো ভ্যালী ঢেকে যায়। আর যেটা সুবিধা সেটা হলো উচ্চতাজনিত শরীর খারাপের ভয় নেই, যদিও আমরা Zach Pass cross করেছি, যেটা গোটা রুটের সর্বোচ্চ, কিন্তু সবুজের আধিক্যের জন্যেই হয়তো অক্সিজেন এর অভাব বোধ হয়নি কখনই।

যেটা এই ট্রেকের কঠিন তম ব্যাপার সেটা হলো ৬ দিনে প্রায় ৮৫ কিমির ওপর হাঁটা এবং একটাও দিন ছোট দূরত্ব নেই। সব থেকে কম এবং সহজ Gadsar Campsite থেকে Satsar Campsite, যেটাও ১০-১২ কিমির কম নয় একেবারেই। বাকি প্রতিটাদিন একটা করে পাস ক্রসিং থেকে লম্বা রাস্তা হাঁটা, বরফের প্যাচ ক্রসিং, বোল্ডার জোন সবই আছে।

কাশ্মীর গ্রেট লেকস
Zach Pass এ উঠে সামনে যা দেখলাম, Nandkol & Gangbal twin Lakes

কাজেই যেটা বলার, ট্রেক হিসাবে খুব কঠিন হয়তো বলা যাবে না, টেকনিক্যাল চ্যালেঞ্জ সেরকম কিছু নেই, শুধু একটাই বোল্ডার জোন আছে Zach Pass এর আগে, যেটা খুব সাবধানে ধীর পায়ে না এগোলে Life Risk অবধি হতে পারে।

খুব ভালো ভাবে প্রস্তুতি না নিয়ে এই ট্রেক attempt করাটা একেবারেই উচিত হবে না। রুকস্যাক offload করতে পারেন যাদের শারীরিক সক্ষমতা নিয়ে নিজেদের মধ্যে সন্দেহ আছে। অবশ্যই ডে প্যাকে রেনকোট, জল, শুখনো খাবার, সামান্য কিছু ওষুধ এবং লাঞ্চ প্যাক রাখতে ভুলবেন না সেক্ষেত্রে। খাওয়া দাওয়া থেকে থাকা কোন কিছু নিয়েই সমস্যা হবার কথা নয়। দিনের আলো থাকে প্রায় ৭:৩০ – ৮ টা অবধি। কাজেই প্রতিদিনই ক্যাম্প সাইটে পৌঁছে হাতে অঢেল সময়।

কাশ্মীর গ্রেট লেকস
Vishansar & Krishansar : Twin Lakes

আমার ট্যুরের সময়কালঃ August 1 – 8, 2021