Lantern Festival

ইভেন্টের তারিখঃ রবিবার, ১ নভেম্বর ২০২০
চিয়াং মাই, থাইল্যান্ড

Lantern Festival এর নাম Yi Peng যা শুধুমাত্র উত্তর থাইল্যান্ডেই উদযাপন করা হয়। উত্তর থাইল্যান্ডের শহর Chiang Mai তে এটি সব চাইতে বড় আকারে উদযাপিত করে। Yi Peng/Yee Peng এবং Loi Krathong উৎসব দুটি একই সময়ে হওয়ায় চিয়াং মাইতে একসাথে উদযাপন করা হয়। Loi Krathong ফেস্টিভালে ফুল এবং পাতা দিয়ে সাজানো একটি ঝুরিতে আগুন লাগিয়ে নদীতে ভাসিয়ে দেয়া হয়। এই উৎসব থাইল্যান্ডের মোটামুটি সব জায়গায়ই উদযাপিত হয় এবং লাওস এর কিছু কিছু জায়গায় উদযাপিত হয়।

Loi Krathong এর ঝুড়িগুলোতে কোন প্লাস্টিক ব্যাবহার করা হয় না। এগুলো কলাগাছ এবং পাতা দিয়ে তৈরি হয় এবং অনেক ঝুড়ি ব্রেড এবং পাতা দিয়ে তৈরি করা হয় যাতে নদিতে বাসিয়ে দেয়ার পর মাছ বা পাখি সেগুলো খেয়ে ফেলে এবং পরিবেশের ক্ষতি কম হয়। কেনার সময় দয়া করে প্লাস্টিকের না কিনে কলাপাতা অথবা ব্রেড এর ঝুড়ি কিনবেন এবং সরকারের নির্দিষ্ট করা জায়গা গুলোতেই যাবেন ম্যাপ দেখে। যাতে পরে এগুলো পরিষ্কার করতে সুবিধা হয় তাদের।

বেশি ল্যান্টার্ণ দেখার জন্য ৩টি স্পট আছে। মায় জ ইউনিভার্সিটি, দই সাকেত এবং নাওরাত ব্রিজ। প্রথম ২টিই প্রাইভেট প্রতিষ্ঠান আয়োজন করে থাকে এবং টিকেটের মূল্য ৬০ থেকে ২০০ ডলার। যারা এত খরচে যেতে চান না তাদের জন্যে আছে নাওরাত ব্রিজ। গ্রুপ করে যাওয়াটা ভালো কারণ বেশিরভাগ লান্টের্ন অনেক বড় এবং আগুন ধরাতে কমপক্ষে ৩ জন লাগে। অসাধারণ একটা অনুভূতি হবে যখন দেখতে পাবেন একটার পর একটা লান্টের্ন উড়ছে। পুরো আকাশ লান্টের্ন আর লান্টের্ন। মনে হবে রাতের আকাশের অজস্র তাঁরাগুলো যেন মানুষেরই পাঠানো টিম টিম করে জ্বলতে থাকা প্রদীপ।

Yi Peng / Lantern Festival কবে এবং কোথায় হয়?

Lantern Festival লানা লুনার কেলেন্ডারের ২য় মাসের পূর্ণিমায় হয়। যেহেতু এটি চন্দ্র পঞ্জিকা তাই প্রতি বছর এর তারিখ বদলায়। এটি মূলত চিয়াং মাইতে হয়। চিয়াং মাই অনেক সস্থা থাইল্যান্ডের অন্য শহরের চাইতে। বিশেষ করে খাবার। হোটেল / হোস্টেলও তুলনামূলক ভাবে একটু সস্থা।

কোন জায়গা থেকে ল্যান্টার্ণ সব চাইতে ভালো দেখা যাবে?

চিয়াং মাই এ ৩টি জায়গা থেকে সব চাইতে বেশি লান্টের্ন দেখা যায়।

  • Mae Jo University (Yee Peng Lanna International): এই ইউনিভার্সিটিতে সব চাইতে বেশি লান্টের্ন এক সাথে উড়ান হয়। কিন্তু এটি পেইড ইভেন্ট। ৪,০০০ এর মত সিট থাকে এবং সবাই এক সাথে উড়ায়। প্রতি সিট / টিকেটের দাম ১৫০-২৫০ ডলার। এখানে মুল আকর্ষণ হচ্ছে ৪,০০০+ মানুষ একসাথে লান্টের্ন গুলো রিলিজ করে। Mae Jo University চিয়াং মাই ওল্ড টাউন থেকে প্রায় ১৫কিঃমিঃ দুরে। চিয়াং মাই থেকে ওইখানে যেতে ওই দিন ভাড়া অনেক হাই থাকবে।
  • Chiang Mai Old Town: ওল্ড টাউনে অনেক জায়গা থেকেই লান্টের্ন উড়ানো হয়। নাওরাত ব্রিজ হচ্ছে এর মধ্যে অন্যতম। এই ব্রিজটি চিয়াং মাই ওল্ড টাউন এর পাশেই। লোকাল এবং বেশিরভাগ টুরিস্ট এখানেই উৎসবটি উদযাপন করে। এখানে সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত লান্টের্ন উড়ানো হয়। সন্ধ্যার আগে গেলে ভালো জায়গা পাবেন উপভোগ করার জন্য।
  • Doi Saket: এটিও প্রথম জায়গার মত পেইড ইভেন্ট। কিন্তু এখানে সিট থাকে ৩২০০ এর মত। এই জায়গাটি চিয়াং মাই ওল্ড টাউন থেকে ২০ কিঃমিঃ দুরে। সিট / টিকেটের দাম ১০০ – ১৫০ ডলার।
×

করোনা (COVID-19) ভাইরাস থেকে সতর্ক থাকতে যা করনীয়ঃ

  • সবসময় হাত পরিষ্কার রাখুন। সাবান দিয়ে অন্তত পক্ষে ২০ সেকেন্ড যাবত হাত ধুতে হবে।
  • সাবান না থাকলে হেক্সিসল ব্যবহার করুন। হেক্সিসল না থাকলে হ্যান্ড সেনিটাইজার ব্যবহার করুন।
  • আক্রান্ত ব্যক্তি থেকে দূরে থাকুন, যতটুকু সম্ভব ভীড় এড়িয়ে চলুন।
  • বাজারে কিছু স্পর্শ করা থেকে বিরত থাকুন, করলে হাত সাবান দিয়ে ধুয়ে নিন।
  • টাকা গোনা ও লেনদেনের পর হাত সাবান দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।
  • ওভার ব্রিজ ও সিড়ির রেলিং ধরে ওঠা থেকে বিরত থাকুন।
  • পাবলিক প্লেসে দরজার হাতল, পানির কল স্পর্শ করতে টিস্যু ব্যবহার করুন।
  • হাত মেলানো, কোলাকুলি থেকে বিরত থাকুন।
  • নাক, মুখ ও চোখ চুলকানো থেকে বিরত থাকুন।
  • হাঁচি কাশির সময় কনুই ব্যবহার করুন।
  • আপনি যদি করোনা ভাইরাসে আক্রান্ত না হয়ে থাকেন তবে মাস্ক ব্যবহার আবশ্যক নয় তবে আক্রান্ত হলে সংক্রমণ না ছড়াতে নিজে মাস্ক ব্যবহার করুন।

করোনা ভাইরাস প্রতিরোধে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকুন। Stay Home, Stay Safe.

দিক নির্দেশনা