টেবিল মাউন্টেন

ভালো লেগেছে
1

টেবিল মাউন্টেন (Table Mountain), দক্ষিণ আফ্রিকার সুন্দরতম শহর কেপ টাউনে অবস্থিত একটি পর্বত যা নিচ থেকে দেখলে টেবিলের মতো মনে হয়। প্রকৃতির নতুন সাতটি বিস্ময়ের মধ্যে টেবিল মাউন্টেইন একটি! এই পর্বতের উপরিভাগ নিচ থেকে টেবিলের মতো সমতল দেখায় বলে এর নামকরণ করা হয় টেবিল মাউন্টেন। অনেক সময় এই পর্বতের উপরিভাগ মেঘে ঢাকা থাকে অনেকে এই মেঘ কে টেবিল ক্লথ বলে আখ্যায়িত করেন।

টেবিল মাউন্টেইন এর উচ্চতা সমুদ্রপৃষ্ঠ থেকে ৩৫৬৩ ফিট (১০৮৬ মিটার) যা খুব একটা উঁচু নয় কিন্তু এটি বিখ্যাত হয়েছে এর অবস্থানগত সৌন্দর্য, ভিন্ন ধরনের আকৃতি এবং নেলসন ম্যান্ডেলার জন্য। এটি ৫৭ বর্গকিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত। এই পর্বতে আনুমানিক ২,২০০ প্রজাতির গাছপালা রয়েছে, যার মধ্যে ১৪৭০ টি ফুলের প্রজাতি! টেবিল মাউন্টেনের এক পাশে রয়েছে লায়ন্স হেড/সিগন্যাল হিল এবং অন্য পাশে এই পর্বতেরই অংশ ডেভিলস পিক।

এই পর্বতে উঠার জন্য রয়েছে ক্যাবল কার, যার মাধ্যমে উঠার সময় 360 ডিগ্রী ভিউ পাওয়া যায়। এছাড়া রয়েছে অনেক গুলো ট্রেকিং রুট। পর্বতের উপর উঠার পর দেখতে পারবেন অসাধারণ সব দৃশ্য! পর্বতের সাথে সাদা মেঘের খেলা, উত্তাল আটলান্টিকের নীল জলরাশি, নীল আকাশ এবং সমুদ্র মিলেমিশে একাকার! এছাড়া দেখা মিলবে বিখ্যাত রোবেন আইল্যান্ডের যেখানে নেলসন ম্যান্ডেলাকে প্রায় দুই দশক আটক রাখা হয়েছিলো।

ভ্রমণের সেরা সময়

সাধারনত জানুয়ারী-ফেব্রুয়ারি মাস টেবিল মাউন্টেন ভ্রমণের জন্যে আদর্শ হিসেবে বিবেচনা করা হয়।

ক্যাবল কারের টিকেট মূল্য

আপনি যদি ক্যাবলকারের মাধ্যমে টেবিল মাউন্টেনে পৌঁছাতে চান, তবে প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে যাওয়া-আসার জন্য অনলাইন টিকিটের মূল্য হল ৩৬০ র‍্যান্ড এবং এক দিকের জন্য মূল্য হল ২০০ র‍্যান্ড। ১৮ বছরের নীচে সকলের জন্য দুদিকের সফরের মূল্য হল ১৮০ র‍্যান্ড এবং এক দিকের জন্য মূল্য হল ১০০ র‍্যান্ড। ৪ বছরের নীচে শিশুদের জন্য কোন টিকেটের প্রয়োজন নেই। টিকেট মূল্য এবং খোলা বন্ধের সময়সূচী আপনি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে দেখতে পারেন। তবে, ক্যাবল কার ব্যবহার করতে চাইলে অবশ্যই আগে থেকে অনলাইনে টিকেট কেটে নেয়াটাই শ্রেয়।

কিভাবে যাবেন

কেপটাউনের দর্শনীয় স্থানগুলোতে প্রতি ২০ মিনিট অন্তর “hop-on, hop-off” সার্ভিস চালু আছে। এদের ২ ধরনের টিকেট/সার্ভিস আছেঃ ক্ল্যাসিক এর মূল্য ২২০ র‍্যান্ড যা ১দিন ভ্যালিড থাকবে এবং অন্যটা প্রিমিয়ার, যার মুল্য ৩২০ র‍্যান্ড এবং এটি ২দিন ব্যাপী ভ্যালিড থাকবে।

এছাড়া আপনি চাইলে MYCITI এর বাস সার্ভিস ব্যবহার করতে পারেন কিংবা MYCITI এর ফ্রী শাটল সার্ভিস ব্যবহার করতে পারেন।

×

করোনার প্রাদুর্ভাব বেরে যাওয়ায় অনেক ট্যুরিষ্ট প্লেস গুলোতে ভ্রমণ নিষিদ্ধ করা হয়েছে। তাই সেখানে ভ্রমণের প্ল্যান করলে আগে থেকে ভালো ভাবে খোঁজ খবর নিয়ে যাবেন।

দিক নির্দেশনা

আপনার রিভিউ দিন

* বাধ্যতামূলক ভাবে পূরণ করতে হবে।