সাওদার্ন লাওস

ভালো লেগেছে
0
Ratings
রেটিংস ( রিভিউ)

সাওদার্ন লাওস এবং নর্দান লাওস – এই দুটো ভাগে বিভক্ত লাওস দেশটি। অনেকেই মনে করেন, বোলাভেন প্ল্যাটু এবং Wat Phu World Heritage Area সাওদার্ন লাওসের শুধুমাত্র দেখবার জায়গা কিন্তু ভুল। যারা কম পয়সায় হাইকিং করতে চান, তাদের জন্যে Si Phan don (4000 islands ) একটি স্বর্গীয় জায়গা।

বোলাভেন প্ল্যাটো (bolaven plateau) – একটি জাদুময় জায়গা। মেকং ভ্যালির অনেক ওপরে এই মালভূমির অবস্থান। ওয়েট ল্যান্ড হবার জন্যে উর্বর এবং ঘন সবুজের দেশ। কি নেই! এক কোথায় উদ্ভিদ ও প্রাণীজগত এর দেশ। কফি চাষ , ওয়াটার ফল, হোম অন স্টিল্ট অর্থাৎ বাড়িগুলো চারটে লাঠির ওপরে দাঁড়িয়ে। এখানে টুরিস্টদের সংখ্যা অনেক কম নর্দান লাওস থেকে। তাই যতদিন ভিড় না হয়, ততদিন প্রকৃতির অনেক কাছে থাকার সুযোগ বেশী এখানে। দীর্ঘদিন ফরাসি বসবাসের পর এখন বেশীরভাগ লোকেরা ফরাসী ভাষায় দক্ষ। শহরের বাড়ি ঘর অফিস হোটেল সব কিছুতেই ফ্রেঞ্চ কলনিয়াল স্টাইলের আধিক্য। তবে সাদার্ন লাওস এখনও ভিয়েতনাম যুদ্ধের ভয়ঙ্কর শিকার। এখনও রিমোট জঙ্গলে অ্যাক্টিভ ল্যান্ড মাইন রয়েছে। সেসব জায়গায় অবশ্য কেউ যেতে পারে না।

অসংখ্য নান্দনিক জলপ্রপাতের জন্য বোলাভেন প্ল্যাটু বিখ্যাত। নামগুলো বেশ খটমটে কিন্তু নির্মল সুন্দর! Tad Phasuam waterfall, Tad Lo waterfall, Tad Yuang waterfall এবং স্পেক্টাকুলার Tad Fane waterfall. Tad Yuang ও কম যায় না!

দীর্ঘদিন ফরাসীদের আধিপত্যের জন্যে এবং ঠিক ক্লাইমেট থাকার দরুন এখানে কফির চাষ প্রচুর হয়। তেমনি দুটো কফি চাষের সংলগ্ন প্লানটেশান হলো – রোবাস্তা (Robusta) এবং অ্যারাবিকা ( Arabica)। কি ভাবে চারা থেকে খাবার মতন কফি বিন হয়, খুব সুন্দর ডেমো দেখতে পাবেন এখানে।

যাওয়ার উপায়

আপনার যদি ট্যুর প্ল্যানে কম্বোডিয়া থেকে থাকে, তাহলে আমি বলবো কম্বোডিয়া ট্যুরের সাথে লাওস যুক্ত করে নিতে। খুব সহজেই তাহলে বাই রোডে / ল্যান্ড বর্ডার দিয়ে লাওস ঢুকতে পারবেন। সিয়েম রিপ (কম্বোডিয়া) থেকে সকাল সকাল ট্যুরিষ্ট ভ্যান কিংবা বাসে রওনা করলে প্রায় ৮ ঘণ্টার জার্নি শেষে প্যাক্সে (Pakse) শহরে পৌঁছতে সন্ধ্যে হয়ে যাবে। পথে লাঞ্চ ব্রেক নিয়ে নিবেন। এছাড়াও পথে Stung Treng (Border) বলে একটি জায়গায় ভিসা নিয়ে নিতে হবে। ভিসার জন্যে দু কপি করে পাসপোর্ট সাইজের ফটো আর পাসপোর্ট দরকার হবে।

দিক নির্দেশনা

ঘুরতে যেয়ে পদচিহ্ন ছাড়া কিছু ফেলে আসবো না,
ছবি আর স্মৃতি ছাড়া কিছু নিয়ে আসবো না।।

আপনার রিভিউ দিন

* বাধ্যতামূলক ভাবে পূরণ করতে হবে।

Sending