পেডং

Ratings
রেটিংস ( রিভিউ)

পশ্চিমবঙ্গের মাথার কাছে চার হাজার আশি ফুট উচ্চতায় এক ছোট্ট জনপদ এই পেডং। কালিম্পং থেকে মাত্র ২০ কিলোমিটার দূরে। নগরের কোলাহল থেকে দূরে নিরিবিলি ছুটি কাটানোর আদর্শ জায়গা পেডং। ওক, পাইন, বার্চ গাছের ঘন ছায়ায় শুধুই স্নিগ্ধতা। সুদীর্ঘ পাহাড়ি গাছের কোলে রয়েছে পেডং এর ক্রস হিল। এখান থেকে দেখে নিন কাঞ্চনজঙ্ঘা, কাব্রু, পান্ডিম। পাহাড়ের খাঁজ দিয়ে এঁকেবেঁকে বয়ে চলেছে তিস্তা। চারদিকে চা বাগানের শান্ত বিস্তার। প্রাকৃতিক সৌন্দর্য ছাড়াও পেডং এ রয়েছে একটি মনেস্ট্রি, রামি ভিউপয়েন্ট, সাইলেন্ট ভ্যালি, সাংচেন দোরজি গুম্ফা (Sangchen Dorjee Gompa) যেটি ১৭০৬ সালে তৈরি, দামসাং দুর্গ এবং একটি পুরনো গির্জা।

কিভাবে যাবেন

পেডং (Pedong) যেতে হলে আপনাকে প্রথমে যেতে হবে শিলিগুড়ি কিংবা নিউ জলপাইগুড়ি। হাওড়া ও শিয়ালদহ থেকে এনজেপি যায় অনেক ট্রেন। নিউ জলপাইগুড়ি অথবা শিলিগুড়ি থেকে শেয়ার জিপে বা গাড়িতে আপনাকে পৌঁছতে হবে কালিম্পং। সেখান থেকে ২২ কিলোমিটার দূরে ছবির মতো জায়গা পেডং।

কোথায় থাকবেন

পেডংয়ে থাকার জায়গার অভাব নেই। রয়েছে জেলেপ লা ভিলেজ রিসোর্ট (৯৯৩২৭৪৪৪০৩), দামসাং গেস্ট হাউস (০৩৫৫২-২৮১২১২), নীল পাহাড়ি (০৩৫৫২-২৮০৩০৮), দাদুল গেস্ট হাউস (৮০১৬১-৮৮৫৫৮) ইত্যাদি।

View Direction

আপনার রিভিউ দিন

* বাধ্যতামূলক ভাবে পূরণ করতে হবে।

Sending

  1. পেডং একটা ছোট্ট পাহাড়ী জনপদ। যারা প্রকৃতি ভালোবাসে, কিছু মুহূর্ত শহরের ভিড়ভাট্টা থেকে বাইরে কাটাতে চান, পাইনের জঙ্গল আর পাহাড়ে ঘেরা পেডং তাদের জন্য। দুটো দিন নিরিবিলিতে পাহাড় আর মেঘের খেলা দেখে, জঙ্গলে নানাধরনের পাখির ডাক শুনে কাটিয়ে দেওয়া যায়।

    আপনার কাছে এই রিভিউ সাহায্যপূর্ণ মনে হয়েছে? হ্যাঁ না

  2. পেডং খুব সুন্দর জায়গা, বার্ডিং এর জন্য খুব ভালো , পরিষ্কার পরিচ্ছন্ন পরিবেশ, অনেকে কালিমপঙ থাকেন তাঁদের বলবো একটু এগিয়ে পেডং থাকুন। পেডং থেকে বাম দিকে চার কিলোমিটার গেলে সিলারি, পেডং থেকেই রিশপ খুব কাছে, অথবা রিশিখোলা গিয়ে থাকতে পারেন, আমি যখনই কালিমপঙ এর দিকে যাই পেডং গিয়ে থাকি, পেডং আর কালিমপঙ এর মধ্যে শেয়ার জীপ চলে, ২০ টাকা কি ৩০ টাকা ভাড়া।

    আপনার কাছে এই রিভিউ সাহায্যপূর্ণ মনে হয়েছে? হ্যাঁ না

  3. পেডং কে আমি দেখেছি কুয়াশার চাদরে মোরা এক মিষ্টি সকালে, যখন ফুলেরা পাপড়ির আবডালে ঢেকে ছিল নিজেদের। আমি দেখেছি পেডং কে পূর্ণিমার ছটা গায়ে জড়িয়ে ঘুমন্ত অবস্থাতে।

    আপনার কাছে এই রিভিউ সাহায্যপূর্ণ মনে হয়েছে? হ্যাঁ না

  4. পেডং এর মূল আকর্ষণ হল প্রকৃতি, এখানে মেঘ রোদের খেলা চলতেই থাকে। উপরি পাওনা দূরে তুষারশুভ্র হিমালয়। তাই শহরের কোলাহল থেকে দূরে প্রকৃতির সান্নিধ্যে দুটোদিন পায়ে হেঁটে ঘুরে বেড়াতে চাইলে বেড়িয়ে পড়ুন পেডং এর উদ্দেশ্যে। তবে অফ বিট জায়গা হওয়ায় খরচ একটু বেশি, মোটামুটি ভাবে দুজনের দুদিনের ঘোরার খরচ দশ থেকে পনেরো হাজারের মতো পড়তে পারে। তবে সম্পূর্ণ খরচ গাড়ি ও হোমস্টের ভাড়ার ওপর নির্ভরশীল।

    আপনার কাছে এই রিভিউ সাহায্যপূর্ণ মনে হয়েছে? হ্যাঁ না