লেক ব্লেড

Ratings
রেটিংস ( রিভিউ)

স্লোভেনিয়ার একটি শহরের নাম ব্লেড। এটি ইউরোপের কোনো শহর না হলেও দেখতে ইউরোপের শহরের মতোই। শহরটি ব্লেড লেকের সৌন্দর্যের জন্য সারা বিশ্বে পরিচিত। লেকটির চারপাশে তুষার ছাওয়া জুলিয়ান আল্পস পাহাড় ও লাস পিল্গন জঙ্গল। আর এর মাঝে অপূর্ব সুন্দর পাহাড়ি লেক। নীলার মত স্বচ্ছ নীলাভ সেই লেকের জল আর এর ঠিক মাঝখানে রূপকথার এক দ্বীপ! স্লোভেনিয়ার একমাত্র প্রাকৃতিক দ্বীপ যার স্থানীয় নাম Blejski otok, এখানে মাথা উচিয়ে আছে এক স্থাপত্য যা ঘিরে আছে উঁচু উঁচু গাছ। স্লোভেনিয়ায় অবস্থিত এই হ্রদটিকে বলা হয় বিশ্বের রোমান্টিকতম লেক (Romantic Lake), শহরের সাথে মিলিয়ে হ্রদটির নাম Lake Bled – লেক ব্লেড।

ব্লেড লেকের মাঝের এ ছোট দ্বীপটিতে অল্প ক’জন শৌখিন মানুষ বসবাস করেন। দ্বীপের মধ্যে সবচেয়ে বড় বিল্ডিংটি একটি গির্জা। যার নাম পিল গ্রিমেজ। গির্জাটি পঞ্চদশ শতাব্দীতে নির্মাণ করা হয়েছে। এ ছাড়া দ্বীপটিতে ৫২ মিটার উঁচু একটি টাওয়ার আছে। টাওয়ারে ওঠার জন্য আছে বিশাল লম্বা সিঁড়ি। এই সিঁড়িটির সামনে এসেই জাহাজ, লঞ্চ, বোট ও নৌকা থামে। সিঁড়ির শেষ প্রান্ত গেছে টাওয়ারের ভেতরে এবং সিঁড়িটিই দ্বীপে প্রবেশ করার রাস্তা। পিল গ্রিমেজ গির্জাটি সবাই মূলত ব্যবহার করে বিয়ের জন্য। এই গির্জায় এসে বিয়ে করার মূল কারণ দ্বীপের সৌন্দর্য। সবাই সুন্দরভাবে নতুন জীবন শুরু করতে সুন্দর এ দ্বীপের গির্জায় এসে বিয়ে করে। Bled Island অনেক পুরনো বলেই পর্যটকদের এ দ্বীপটির প্রতি বেশি আকর্ষণ।

রোমান্টিক হ্রদটির কাছে গেলে দেখা যায় সারি সারি নৌকা। প্লেটনা নামক এই কাঠের নৌকার ব্যবহার শুরু হয় ১৫৯০ সাল থেকে। কেবল লেক ব্লেড হ্রদেই এই নৌকা দেখা যায়। সম্পূর্ণ সমতল পাটাতনের নৌকাটিতে প্রবেশের পথ মাত্র একটা থাকে, সাধারণত ২০ জন আরোহী একসাথে যেতে পারে, যদিও নির্দিষ্ট সময় পরপরই মাঝি নৌকা চেয়ে দেয়, আবার চাইলে পুরো নৌকাও ভাড়া করার ব্যবস্থা আছে। একজন একই সাথে দুইটা দাড় দিয়ে নৌকা চালাতে পারে। বংশ পরম্পরায় কিছু পরিবারের লোকেরাই ব্লেড হ্রদের মাঝি হয়ে আছেন সবসময়, যাদের বলা হয় Pletnarstvo। স্থানীয়দের কাছে এটি অতি সম্মানিত এক পেশা। প্রতিটি নৌকার আলাদা আলাদা নামও আছে।

কিভাবে যাবেন

স্লোভেনিয়ার রাজধানী লিউব্লিয়ানা থেকে বাসে চেপে ৫৫ কিলোমিটার দূরে ব্লেড শহর পৌঁছোতে হবে। এক্ষেত্রে সময় লাগবে ১ ঘন্টা ২০ মিনিটের মতো। এছাড়া লিউব্লিয়ানা থেকে ট্রেনে করে ব্লেড আসা যাবে। দুটো ট্রেন স্টেশন এর একটি হলো Lesce train station যা লেক থেকে ৪.৫ কিলোমিটার দূরে এবং আরেকটি হলো Jezero Bled train station যা লেকের উত্তর পশ্চিম প্রান্তে অবস্থিত এবং Bled Castle থেকে ২.৫ কিলো দূরে। আপনি ট্রেন স্টেশন থেকে বাসে কিংবা ট্যাক্সি চেপে লেকে আসতে পারবেন।

View Direction

আপনার রিভিউ দিন

* বাধ্যতামূলক ভাবে পূরণ করতে হবে।

Sending