মল্লিকপুর এর বটগাছ

Ratings
রেটিংস ( রিভিউ)

এশিয়ার বৃহত্তম এবং প্রাচীন বটগাছটি কালীগঞ্জ শহর হতে ১০ কিলোমিটার পূর্বে মালিয়াট ইউনিয়নের বেথুলী মৌজায় অবস্থিত যা ঝিনাইদহ জেলা সদর হতে দুরত্ব ২৫ কিলোমিটার দূরে অবস্থিত। বটগাছটি বর্তমানে ১১ একর জমি জুড়ে বিদ্যমান। সুইতলা – মল্লিকপুর এর বটগাছ নামে এটি বিশেষভাবে পরিচিত। গাছটি দুইশো বছরের পুরনো। রাস্তার ধারে ডাল পাতায় পরিপূর্ণ গাছটি জনবিরল স্থানে পথিকের বিশ্রামের আশ্রয়স্থল। বটগাছটি একের পর এক ঝুরি নামিয়ে বিরাট আকার ধারণ করেছে। এ স্থানটির মালিক ছিলেন রায় গ্রামের জোতদার নগেন সেনের স্ত্রী শৈলবালা সেন। পরবর্তীতে এটা খাস হয়ে যায়। পূর্বে তিথি অনুযায়ী এখানে পাঠা বলি হতো। এ গাছের নিচে একটি স্থায়ী কালীপূজার আসন স্থাপিত হয়েছে। এখনও মানুষ এখানে মানত করে। বিশ্বব্যাপী গাছটির পরিচিতি ঘটে ১৯৮২ সালে বিবিসি এর সংবাদ হওয়ার মাধ্যমে। গাছটি (The Biggest Banyan Tree, Jhenaidah) এই এলাকার আন্তর্জাতিক খ্যাতি এনে দিয়েছে। বহু দেশী বিদেশী পর্যটক এখানে আসে।

এই বিস্তৃত বটগাছের দৃষ্টিনন্দন প্রাকৃতিক সৌন্দর্য, পাখীর কল-কাকলি মুখরিত শীতল পরিবেশ বিমুগ্ধ চিত্তকে বিস্ময় ও আনন্দে অভিভূত করে।

কিভাবে যাবেন

ঝিনাইদহ থেকে বাস অথবা সিএনজি দ্বারা কালীগঞ্জ যাওয়া যায়। এখান থেকে টেম্পু কিংবা অটোরিক্সা করে বটগাছ এর কাছে যাওয়া যায়।

কোথায় থাকবেন

বট গাছটির ঐতিহাসিক গুরুত্ব বিবেচনা করেও পর্যটকদের সুবিধার্থে এখানে ১৯৯০ সালে সরকারি অনুদানে নির্মিত হয়েছে একটি রেষ্ট হাউজ। এছাড়া ঝিনাইদহে পর্যটকদের থাকার জন্য তেমন কোন সুব্যবস্থা নেই। এখানে থাকার জন্য যে সব হোটেল আছে সেগুলোর সেবার মান আপনার জন্যে অতোটা মানসম্পন্ন মনে নাও হতে পারে।

১। ঝিনাইদহ সার্কিট হাউস জেলা প্রশাসন, ঝিনাইদহ। ঝিনাইদহ শহরের পশ্চিমে ঝিনাইদহ-হরিণাকুন্ডু সড়কের ১১৮ নং মহিষাকুন্ডু মৌজায় অবস্থিত। ফোনঃ ০১৭৩৩০৭৪৬০৬
২। ব্রাক রেস্ট হাউস ব্রাক, এনজিও, ঝিনাইদহ। ব্রাক রেস্ট হাউস, ঝিনাইদহ। ফোনঃ ০৪৫১-৬২৮৮০
৩। এইড রেস্ট হাউস এইড, এনজিও, ঝিনাইদহ। এইড রেস্ট হাউস, ঝিনাইদহ। ফোনঃ ০৪৫১-৬১১৮৯/৬১১৮৮
৪। সৃজনী রেস্ট হাউস সৃজনী, এনজিও, ঝিনাইদহ সৃজনী রেস্ট হাউস, ঝিনাইদহ। ফোনঃ ০৪৫১-৬২৪৯৭
৫। হোটেল জামান, ঝিনাইদহ সদর (পোষ্ট অফিসের মোড়) মোবাঃ ০১৭১১-১৫২৯৫৪, ০১৭১১-১৫২৯৫৪

View Direction

আপনার রিভিউ দিন

* বাধ্যতামূলক ভাবে পূরণ করতে হবে।

Sending