কুমিরা ঘাট

ভালো লেগেছে
2

কুমিরা ঘাট (Kumira Ghat) বন্দর নগরী চট্রগ্রামের অন্যতম একটি সুন্দরতম স্থান যার অবস্থান সীতাকুণ্ডের কুমিরার ঘাট ঘরে। সাগরপাড়ে সময় কাটানোর জন্য দারুণ একটা জায়গা এই কুমিরাঘাট। পড়ন্ত বিকেলে থেকে সন্ধ্যা পর্যন্ত এখানে প্রকৃতির মনোরম দৃশ্য অবলোকন করা যায়। এটি মুলত পারাপারের ঘাট তবে এখানে রয়েছে বিশাল দৈর্ঘ্যের একটি ব্রিজ। মনে হবে সমুদ্রের মাঝে গিয়ে আরেক প্রান্ত শেষ হয়েছে। যে কোন দিন এই কুমিরা ঘাটঘর ব্রিজে ঘুরে আসা যায়। জোয়ার এবং ভাটার সময় দুই রুপ ধারণ করে এই স্থানের প্রাকৃতিক রুপ। কুমিরা ঘাটের বিকেলটা বেশ দারুন। এখানে সুর্যোদয়ের দৃশ্য বেশ উপভোগ্য। সমুদ্রের গর্জন সেই সাথে সাগরের শীতল হাওয়া গায়ে দোলা দিয়ে যায়। জোয়ারের সময় ব্রিজের শেষ মাথায় দাড়ালে মনে হবে যেন সমুদ্রের মাঝে দাঁড়িয়ে আছেন।

কুমিরা ঘাটের এই ব্রিজের একদম শেষ মাথা থেকে বোট পাওয়া যায় যা দিয়ে আপনি ঘুরে আসতে পারেন মাঝ সমুদ্র থেকে। জনপ্রতি ভাড়া নিবে ২০টাকা। সন্দ্বীপ যাওয়ার অন্যতম একটি রুট হলো এই ব্রিজ। বেশির ভাগ মানুষ সন্দ্বীপ যাওয়ার এই পথটাকেই বেছে নেন। জোয়ার এর সময় গেলে মনে হবে ব্রিজের উপর দিয়ে সমুদ্রের বুকে হাটছেন।

কুমিরাঘাটের এই ফেরীঘাট স্থানীয় মানুষের কাছে কুমিরা-সন্দ্বীপ ফেরীঘাট ব্রীজ, ঘাটঘর ব্রিজ ও কুমিরা ব্রিজ় ইত্যাদি নামেও বিশেষভাবে পরিচিত। কুমিরা ব্রিজ থেকে সমুদ্রের বুকে দাড়িয়ে থাকা বিশাল বিশাল জাহাজ দেখা যায় শীপ ব্রেকিং ইয়ার্ডে। এছাড়া দেখতে পাবেন সমুদ্রগামী ফিশিং বোটে জেলেদের ব্যস্ততা।

কুমিরা ঘাট থেকে জনপ্রতি ২৫০-৩০০ টাকা ভাড়ায় স্পিডবোটে ৩০ মিনিটেই সন্দ্বীপ চ্যানেল পার হয়ে সন্দ্বীপ যাওয়া যায়। যখন সন্ধ্যা নামার সাথে সাথে শিপিং ইয়ার্ডের সোডিয়াম লাইটগুলো জ্বলে উঠে তখন দারুণ লাগে। যারা চট্টগ্রামের সীতাকুণ্ডের এবং মিরেরসরাইয়ের দিকে ঘুরতে যাবেন তারা বিভিন্ন ট্রেইল এর পাশাপাশি সীতাকুন্ড চন্দ্রনাথ পাহাড়, ইকো-পার্ক, বাশবাড়িয়া, গুলিয়াখালী ঘুরে কুমিরাঘাটে যেতে পারেন।

কুমিরা ঘাট যাওয়ার উপায়

চট্টগ্রাম থেকে যেতে হলে ছোট কুমিরা নেমে কুমিরা ঘাট গেলেই হবে। এখানে চাইলে ছোট কুমিরা বাজার থেকে সিএনজি রিজার্ভ করে নিতে পারেন একদম ঘাট পর্যন্ত বা লোকাল গাড়িতে ঘাটঘরের রাস্তার মাথায় সেখান থেকে অটোতে কুমিরা ঘাট। এছাড়া ঢাকা থেকে সরাসরি বাসে সীতাকুণ্ডের কুমিরা ঘাটঘর বললে ঘাটঘর ব্রিজের উপর নামিয়ে দিবে। ভাড়া নিবে ৪৮০ টাকা। ছোট কুমিরা বাজার থেকে কুমিরাঘাট অটো বা সিএনজি ১০ টাকা ভাড়া নিবে।

তথ্য সহযোগিতায়ঃ ঈসমাইল হোসেন
×

করোনা (COVID-19) ভাইরাস থেকে সতর্ক থাকতে যা করনীয়ঃ

  • সবসময় হাত পরিষ্কার রাখুন। সাবান দিয়ে অন্তত পক্ষে ২০ সেকেন্ড যাবত হাত ধুতে হবে।
  • সাবান না থাকলে হেক্সিসল ব্যবহার করুন। হেক্সিসল না থাকলে হ্যান্ড সেনিটাইজার ব্যবহার করুন।
  • আক্রান্ত ব্যক্তি থেকে দূরে থাকুন, যতটুকু সম্ভব ভীড় এড়িয়ে চলুন।
  • বাজারে কিছু স্পর্শ করা থেকে বিরত থাকুন, করলে হাত সাবান দিয়ে ধুয়ে নিন।
  • টাকা গোনা ও লেনদেনের পর হাত সাবান দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।
  • ওভার ব্রিজ ও সিড়ির রেলিং ধরে ওঠা থেকে বিরত থাকুন।
  • পাবলিক প্লেসে দরজার হাতল, পানির কল স্পর্শ করতে টিস্যু ব্যবহার করুন।
  • হাত মেলানো, কোলাকুলি থেকে বিরত থাকুন।
  • নাক, মুখ ও চোখ চুলকানো থেকে বিরত থাকুন।
  • হাঁচি কাশির সময় কনুই ব্যবহার করুন।
  • আপনি যদি করোনা ভাইরাসে আক্রান্ত না হয়ে থাকেন তবে মাস্ক ব্যবহার আবশ্যক নয় তবে আক্রান্ত হলে সংক্রমণ না ছড়াতে নিজে মাস্ক ব্যবহার করুন।

করোনা ভাইরাস প্রতিরোধে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকুন। Stay Home, Stay Safe.

দিক নির্দেশনা

আপনার রিভিউ দিন

* বাধ্যতামূলক ভাবে পূরণ করতে হবে।