সুন্দরপুর জমিদার বাড়ি

জন
২ মিনিটস
জন

সুন্দরপুর জমিদার বাড়ি (Sundorpur Jamindar Bari) ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলাধীন ১নং এস.বি.কে ইউনিয়নের সুন্দরপুরের বুড়ি ভৈরবের উত্তরে কাপাথাখায় অবস্থিত একটি প্রাচীন স্থাপত্য নিদর্শন। এ জমিদার বাড়িটি এখনও চমৎকার স্থাপত্য ও দৃশ্য নকশা সহ একটি দুর্দান্ত স্মৃতিস্তম্ভ হিসাবে বিদ্যমান। এর রয়েছে দুইশত বছরের প্রাচীন ইতিহাস। হোসেন শহীদ সোহরাওয়ার্দী, শেরে বাংলা এ কে ফজলুল হকের মতো এ উপমহাদেশের বিশিষ্ট ব্যক্তিবর্গ ভারতে যাওয়ার পথে এই বাড়িতে আতিথেয়তা গ্রহণ করা পছন্দ করতেন।

ঝিনাইদহের এই অঞ্চলের তৎকালীন সময়ের একমাত্র মুসলিম জমিদার বাড়ি এটি। ২০০-২৫০ বছরের ইতিহাস ঐতিহ্যে নিয়ে কালের স্বাক্ষী হয়ে এখনও দাড়িয়ে আছে জমিদার বাড়ির বৈঠকখানা।

সুন্দরপুর জমিদার বাড়ি যাওয়ার উপায়

ঢাকার গাবতলী থেকে ঝিনাইদহ যাবার জন্যে বেশ কিছু বাস আছে – রয়েল, JR, সোনার তরী, চুয়াডাঙ্গা ডিলাক্স,এসবি ( ননএসি ৪৫০, এসি ৬০০)। ঝিনাইদাহ পৌঁছে লোকা বাসে চেপে মহেশপুর পৌছাতে হবে। মহেশপুর উপজেলা থেকে পায়ে হেঁটে, ভ্যান, বাইসাইকেল, মটরসাইকেল, ইজিবাইক ইত্যাদির মাধ্যমে যাওয়া যায়।

কোথায় থাকবেন

হোটেল ড্রীম ইন্টারন্যাশ্নাল (ননএসি ৭০০, এসি ১৫০০), হোটেল কুটুম – ননএসি ৫০০,এসি ৮০০), এছাড়া কম দামের ও হোটেল আছে।

খাওয়া-দাওয়া

শহরে – আহার, ফুড সাফারী, সুইট, ঘরোয়া – যে কাউকে জিজ্ঞেস করলেই দেখিয়ে দেবে। এছাড়া ঘোষ এর মিষ্টি, পায়রা চত্ত্বরের পিউর ছানা, ছানার জিলাপী ইত্যাদি ট্রাই করবেন।