লাদাখের সকল লেকগুলো (Lakes of Ladakh)

জন
৫ মিনিটস

লাদাখ নাম’টা শুনলে কেমন যেন একটা রহস্যময় পার্বত্য প্রদেশের কথা মনে আসে। এক অচেনা, অজানা রুক্ষ পার্বত্য প্রদেশ। ছোট বড় কত না বৌদ্ধ গুম্ফা, রুক্ষ ধূসর পর্বতরাশি আর কিছু উত্তঙ্গ গিরিপথ সঙ্গে নিয়ে না জানা অনেক কথা। আমারও কাছে লাদাখের পরিচয় ছিল এমনি, যা অসম্পূর্ণ আর অজানা। লাদাখ বলতে কেবল বুঝতাম লাদাখের রাজধানী লেহ, বিস্তীর্ণ নুব্রা উপত্যকা আর প্যাংগং বা প্যাঙ্গং লেক। বিক্ষিপ্ত ভাবে কিছু তথ্য বিভিন্ন সূত্র থেকে পেলেও মনে লাদাখ নিয়ে ধারণা কখনো সম্পূর্ণতা পায়নি। মনে মনে ভাবতাম, যদি একবার যাওয়া জেত, তবে মন ভরে লাদাখ’ক দেখতাম!

Travel Ladakh is a life time experience. তাই অপেক্ষায় ছিলাম কবে সুযোগ আসে! আমি একটা বিষয় লক্ষ্য করেছি, শুধু ইচ্ছা থাকলেই সবসময় সবকিছু হয়ে ওঠে না – পরিস্থিতি অনুকূল না হলে ইচ্ছা’কেও বাস্তবে রূপ পেতে বেশ কাঠখড় পোড়াতে হয়। অনেকটা অপ্রত্যাশিত ভাবে লাদাখ ভ্রমনের সুযোগ আসে May’2022 এতে। আর লাদাখ ভ্রমনের এই পর্বে লাদাখের অনেক অচেনা গন্তব্য ঘোরার সুযোগ হয়ে যায়। লেহ, নুব্রা আর পাঙ্গং এর বাইরে ও যে অন্য এক লাদাখ আছে আর তার সম্বন্ধে আমার জ্ঞান খুবই সীমিত, তা বুঝতে পারি। বহুল পরিচিত পাঙ্গং লেক ছাড়াও লাদাখে যে আরও লেক বা হ্রদ আছে তা আমি জানতে পারি। আমার Tour itinenary plan করতে গিয়ে স্বল্প পরিচিত আর অল্প পরি দর্শিত Lake Tso Moriri আমার tour plan এ রেখেছিলাম। কিছু অজানা গিরিপথ পেরিয়ে সেখানে পৌঁছোবার পথে বিস্মিত হয়ে যাই আরো কয়েকটা Lake দেখে। যাদের কথা আমাদের (মানে আমি, আমার বেটার হাফ আর আমার ছেলে) আগে জানা ছিল না। প্রতিটা Lake তাদের নিজ নিজ বৈচিত্র্য গুণে স্বতন্ত্র একে অপরের থেকে ভিন্ন। ভিন্ন তাদের আকার, ভিন্ন তাদের অবস্থান আর ভিন্ন তাদের জলের রঙ।

Lake Pangong Tso

আমরা নুব্রা হয়ে Pangong গিয়েছিলাম – Swayak, Durbuk এর রাস্তায়। Nubra থেকে Pangong এর দূরত্ব প্রায় ২৪০ কিলোমিটার। Pangong Lake হল লাদাখের সবচেয়ে চর্চিত দর্শনীয় স্থানের একটি। আমির খানের 3 Idiots Film এর শুটিং এখানেই হয়েছিল। লেহ থেকেও সরাসরি Pangong আসা যায়।

Lake Pangong Tso
Lake Pangong Tso

Lake Chunshul Tso

Pangong থেকে Chunshul হয়ে Chunshul Pass পেরিয়ে আমরা এই Lake এ পৌঁছই। 1963 তে China এই Chunshul পর্যন্ত চলে এসেছিলো। এখানে একটা বড় আর্মি ছাউনি আছে। Pangong থেকে Lake Chunshul এর দূরত্ব প্রায়১২০ কিলোমিটার।

Lake Chunshul Tso
Lake Chunshul Tso

Lake Yaya Tso

Lake Chunshul Tso থেকে Kaksangla Pass পেরিয়ে পৌছতে হয় Lake Yaya Tso তে। দূরত্ব প্রায় ১০০ কিলোমিটার।

Lake Yaya Tso
Lake Yaya Tso

Lake Kiagar Tso

Pangong থেকে Chunshul হয়ে Kaksangla Pass পেরিয়ে Mahe, Sumdo হয়ে Lake Tso Moriri এর পথে পড়ে Lake Kiagar Tso । Pangong থেকে দূরত্ব প্রায় ৩২০ কিলোমিটার। লেহ থেকে ছুমাথাং হয়ে মাহে – সুমদো র পথে ও এখানে পৌছনো যায়।

Lake Kiagar Tso
Lake Kiagar Tso

Lake Tso Moriri

Pangong Lake থেকে Tso Moriri এর দূরত্ব প্রায় ৩৫০ কিলোমিটার। রুট — Pangong – Chunshul – Kaksangla Pass – Mahe – Sumdo – Lake Kiager Tso – Lake Tso Moriri

Lake Tso Moriri with Karzok Village
Lake Tso Moriri with Karzok Village

Lake Tso Kar

Tso Moriri থেকে Sumdo, Puga হয়ে Lake Tso Kar পৌঁছতে হয়। পথে পড়ে Puga ‘র উষ্ণ প্রস্রবন পেরিয়ে Polo Kongkha Pass অতিক্রম করে আপনাকে পৌঁছতে হবে Sulpher Lake of Ladakh – Lake Tso Kar।Tso Moriri থেকে দূরত্ব প্রায় ১০০ কিলোমিটার। রাস্তা বেশ খারাপ।

Lake Tso Kar
Lake Tso Kar

উপরের সব কটি Lake এর সুরক্ষা ব্যবস্থার দায়িত্বে রয়েছে ITBP (Indo Tibetian Border Police)। এই লেক গুলির বেশ কাছেই চীনের সীমান্ত থাকায় সব জায়গায় বেশ কড়াকড়ি আছে। Pangong ছাড়া বাকি Lake গুলো আপনাকে কিছুটা দূরত্ব থেকে দেখতে হবে। যারা Adventure প্রিয় তাদের এই রাস্তা খুব ভালো লাগবে। ট্যুর প্লান করার সময় ট্যুর অপারেটার কে Pangong – Chunshul – Tso Moriri – Tso Kar – Leh এর জন্যে পারমিট করতে বলবেন।