সাকাহাফং পর্বত

Ratings
রেটিংস 0 (0 রিভিউ)

কেওক্রাডং বা তাজিংডং নয়, বাংলাদেশের অন্যতম শীর্ষ পর্বত শৃঙ্গ হিসেবে মাথা উঁচু করে আছে বান্দরবানের সাকাহাফং পর্বত যা মদক তং বা মোদক তুয়াং নামেও পরিচিত। প্রাচীন ম্যাপে একে লিখেছে মদল তং। কেউ বলে এটা হবে মদক ত্লং। স্থানীয় অধিবাসী মুরংরা একে বলে বর্ডার হুম। বোমরা একে বলে ক্ল্যাংময়, অনেক গাইডরাও এই নামেই বেশী বলে। ইউএস টপোগ্রাফি ম্যাপ, রাশিয়ান টপোগ্রাফি ম্যাপ, গুগল ম্যাপ, গুগল আর্থ, ভ্রমণ বাংলাদেশ, অ্যাডভেঞ্চার বিডিসহ বিভিন্ন অভিযাত্রীদের নেওয়া জিপিএস রিডিংয়ের মাধ্যমে জানা গেছে এখন সাকহাফং (Saka Haphong) – ই বাংলাদেশের অন্যতম সর্বোচ্চ পর্বত শৃঙ্গ। মাপজোকের হিসাব অনুসারে ১০৫০ মিটার বা ৩৪৪৫ ফুট (জরিপ করা হয় ১২ ডিসেম্বর ২০১৪)।

সাকাহাফং এর অবস্থানের কোর্ডিনেটঃ 21.7864° N, 92.6100° E

কিভাবে যাবেনঃ

বিভিন্ন পরিবহনের বাসে ঢাকা/চট্টগ্রাম থেকে সরাসরি বান্দরবানে যাওয়া যায়। বান্দরবানে পৌঁছানোর পরে তিন দিক সাকাহাফং থেকে যাওয়া যায় – থানচি, রুমা বাজার ও রেমাক্রি বাজার দিয়ে।

রুমা থেকে রুট : 

১। বগা লেক – কেওক্রাডং – থাইক্যাং পাড়া – ( নতুন বোম পাড়া হয়ে ) দুলাচরণ পাড়া – হান্জরাই পাড়া – নিফিউ পাড়া – সামিট। প্রথম দিকের দলগুলো অবশ্য দুলাচরণ পাড়া থেকে শালুকিয়া পাড়া উঠে যেতো, এর পর নেফি্উ হয়ে সামিট। এখন আর শলুকিয়া খুব একটা যাওয়া হয় না।
২। বগা লেক – কেও – থাইক্যাং পাড়া না ঢুকে কবরস্হান থেকে ডানে মোড় নিয়ে তাম্ল পাড়ার নীচ দিয়ে রেমাক্রি খাল – নতুন বোম পাড়া -খাল ধরে দুলাচরণ পাড়া – এরপর নেফি্উ পাড়া – সামিট।
৩। বর্ষাকালে খাল ধরে যাওয়া কঠিন বলে অনেক সময় থাইক্যাং পাড়া- তাম্ল পাড়া – হয়ে হান্জরাই পাড়া – নেফিউ – সামিট। ( তবে তাম্ল বা নতুন তাম্ল দিয়ে পথ অনেকটা ঘুর পথ, উঠা নামাও বেশী )
৪। বগা লেক – কেও – বাকলাই – সিম্পাম্পি – ( তাজিংডং সামিট বাড়তি) তারপর রেমাক্রি খাল নেমে হান্জরাই – নেফিউ – সামিট ( ঘুরপথ, পানির সমস্যা আছে, তবে তাজিং ডং বোনাস )

থানচি থেকে রুট : 

১। থানচি – বোর্ডিং পাড়া – শেরকর পাড়া – তাজিংডং – সিম্পাম্পি পাড়া -হান্জরাই পাড়া – নেফিউ পাড়া – সামিট। শেরকর পাড়া থেকে তাজিং ডং না গিয়ে দো তং পাড়া হয়ে সাজাই পাড়া দিয়েও যাওয়া যাবে, তবে শেরকর থেকে দোতং পাড়া ট্রেইল নেই জংগল আর ঝোপ-ঝার কেটে যেতে হবে। ( উঠা নামা বেশী, পানি ছায়া কম )
২। থানচি – বোর্ডিং পাড়া – জিরি পথে কাইতং পাড়া -জিরি ধরে আগানো – সিম্পাম্পি পাড়া উঠা -হান্জরাই পাড়া – নেফিউ পাড়া – সামিট।

রেমাক্রি থেকে রুট : 

১। নাফা খুম – দুলা পাড়া – সাজাই পাড়া – নেফিউ পাড়া সামিট ।
২। নাফা খুম – জিন্না পাড়া – অমিয়াখুম – সাতভাই খুম হয়ে হান্জরাই পাড়া – সামিট
৩ । নাফা খুম – জিন্না পাড়া – অমিয়াখুম – হয়ে সাজাই পাড়া – সামিট

রুট ২ ও ৩ এ জিন্নাহ পাড়া বাদ দিয়ে থুইসা পাড়া অতিরাম পাড়া হয়েও যাওয়া যাবে । বর্তমানে এদিক দিয়েই বেশী জনপ্রিয় ।

কোথায় থাকবেনঃ

বান্দরবানের পাড়াগুলোতে রাতে থাকার ব্যবস্থা আছে। ক্যাম্পিং করার ইচ্ছে থাকলে তাবু নিয়ে যেতে পারেন।

View Direction

আপনার রিভিউ দিন

* বাধ্যতামূলক ভাবে পূরণ করতে হবে।

Sending