প্রান্তিক লেক

Ratings
রেটিংস 0 (0 রিভিউ)

প্রায় ২৫ একর জায়গা জুড়ে সৃষ্ট কৃত্রিম জলাশয় প্রান্তিক লেক। প্রান্তিক লেক এর আয়তন ২৫ একর হলেও পুরো কমপ্লেক্সটি আরো অনেক বড়। ৬৮ একর এলাকা জুড়ে পাহাড় বেষ্টিত ২৫ একরের বিশাল লেক যা বগা লেক এর থেকেও বড়। জেলার এক প্রান্তে অবস্থিত বলে এই লেকের নামকরণ হয় প্রান্তিক লেক। অপূর্ব সুন্দর এ লেকের চারিপাশ নানা প্রজাতির গাছগাছালিতে ভরপুর। পিকনিকের জন্য এটি অন্যতম লোভনীয় স্থান হিসেবে পরিচিতি পেয়েছে সর্বত্র। এটি বান্দরবান-কেরানীহাট সড়কের পাশে হলুদিয়া নামক স্থানে অবস্থিত। মূল সড়ক থেকে এর দুরত্ব ৫ কিলোমিটার। বান্দরবান জেলা সদর থেকে প্রান্তিক লেক এর দুরত্ব ১৪ কিলোমিটার। লেকটিতে উম্মুক্ত মাটির মঞ্চ, পিকনিক স্পট, বিশ্রামাগার এবং একটি উঁচু গোল ঘর  ইত্যাদি স্থাপনা রয়েছে। গোল ঘরে বসে লেকের সৌন্দর্য সহজেই উপভোগ করা যায়।

লেকের নীল জল আর পাড়ের সবুজ বনানী এখানে তেরি করেছে একটি ভিন্ন মাত্রা। গাছের শীতল ছায়া আর নির্মল বাতাস আপনার সব ক্লান্তি ভুলিয়ে দেবে। চাইলে লেকের জলে মাছ শিকার করতে পারবেন তবে অবশ্যই কর্তৃপক্ষের অনুমতি নিয়ে। সেটা হবে আপনার জন্য একটি বাড়তি পাওনা। এছাড়া পরিবার পরিজন নিয়ে আয়েশ করে ঘুরে বেড়াতে পারেন প্যাডেল বোট নিয়ে।

প্রবেশ মূল্য

২০ টাকা জনপ্রতি টিকেট কেটে প্রান্তিক লেক এ প্রবেশ করতে হবে।

কিভাবে যাবেন

বান্দরবান-চট্টগ্রাম সড়কের বাজালিয়া বাসস্ট্যান্ডের পরের স্টপেজ হলুদিয়া বাজার। এখানে নেমে লোকাল বা রিজার্ভ সিএনজিযোগে যেতে পারেন প্রান্তিক লেকে। রিজার্ভ সিএনজিতে ভাড়া পড়বে ১০০-১২০ টাকা। অথবা বান্দরবান শহর থেকেও রিজার্ভ সিএনজিযোগে প্রান্তিক লেক (Prantik Lake) এ যেতে পারেন। সে ক্ষেত্রে ভাড়া ২৫০-৩০০ টাকা। আর এখানে ক্যাম্পিং করতে চাইলে ডিসি অফিস থেকে আগেই অনুমতি নিতে হবে।

কোথায় থাকবেন

প্রান্তিক লেক এ রাত্রি যাপনের কোন ব্যবস্থা নেই, নেই কোন খাবার এর ব্যবস্থা। তাই আপনাকে দিনে যেয়ে দিনেই ফিরে আসতে হবে বান্দরবান শহরে এবং লেক এ যাওয়ার সময় সাথে করে খাবার-পানি নিয়ে যেতে হবে।

View Direction

আপনার রিভিউ দিন

* বাধ্যতামূলক ভাবে পূরণ করতে হবে।

Sending