নিঝুম দ্বীপ ঘোরার ট্যুর প্ল্যান/গাইড

যুক্ত করা হয়েছে

নিঝুম দ্বীপকে ভালো ভাবে ঘুরে দেখতে চাইলে, এখানকার সৌন্দর্য্য দিয়ে মন ভরাতে চাইলে আপনাকে অবশ্যই ২ দিন অবস্থান করতে হবে। শুধু নামলাম আর আসলাম এই মানসিকতা যাদের তাদের জন্যে নিঝুম দ্বীপ নয়।

নিঝুম দ্বীপ হাতিয়া

১ম দিন

নিঝুম দ্বীপ (Nijhum Dwip) ঘোরার জন্য আপনাকে স্থানীয় ট্রলার ভাড়া করে বের হয়ে যেতে হবে। চৌধুরী খাল, কমলার দ্বীপ, কবিরাজের চর আর ম্যানগ্রোভ বন দেখতে রিজার্ভ ট্রলার লাগবে। চাইলে রিজার্ভ না করেও শেয়ার করে ঘুরতে পারবেন। রিজার্ভ করতে গেলে ১২০০/১৪০০ টাকা লাগবে। দুই পাশে ম্যানগ্রোভ বন আর মাঝখান দিয়ে বয়ে চলেছে চৌধুরীখাল। ট্রলার থেকে নেমে হরিণ দেখতে আপনাকে চুপচাপ শান্তভাবে ম্যানগ্রোভ বনের ভিতর যেতে হবে। সেখান থেকে নদী পার হয়ে চলে আসতে পারেন সবুজের অভয়ারণ্য কবিরাজের চরে। দেখতে পাবেন বিভিন্ন প্রজাতির পাখি আর মহিষের পাল। দুপুরে হোটেলে ফিরে বিকালে যেতে পারেন নামারবাজার বীচে। হোটেল থেকে হেটে যেতে ১০/১৫ মি. লাগে।

অনন্য সুন্দর এই বীচে ভাটার সময় প্রায় ১ কিমি পানি নেমে যায় নিচে।

২য় দিন

সকালে মটরসাইকেলে চলে যান দমার চরে। উপভোগ করুন প্রকৃতির নৈসর্গিক সৌন্দর্য। সেখান থেকে ফেরার পথে দেখে নিন চোয়াখালী ও চোয়াখালী বীচ। দেখা পেতে পারেন হরিণ ও শিয়ালের। দুইপাশে বন আর মাঝখানের সড়ক দিয়ে ছুটে চলা সে এক স্বর্গীয় অনুভূতি।

সন্ধ্যার পরে কিংবা খুব ভোরে জংগলের দিকে বা বনবিভাগের অফিসের দিকে গেলে হরিণ দেখতে পাবেন।