কলকাতা, শিমলা, মানালি, দিল্লি – আমার খরচের আদ্যোপান্ত

যুক্ত করা হয়েছে

ঘুরে এলাম কলকাতা, শিমলা, মানালি, দিল্লি। আগ্রহী ভ্রমন পিপাসু বন্ধুদের জন্যে আমার খরচের লিস্টি এখানে টাঙ্গিয়ে দিলাম। বলে নেই আগেই – আমাদের ছিলো ৪ জনের গ্রুপ, খরচ ২ জনেরটা দিলাম (আমি আর আমার বিয়া করা বউ 🙂 )

২৬/০৬/১৭/

ঢাকা থেকে কলকাতা রওনা। নন-এসি বাস- ৯০০*২= ১৮০০/- (রয়াল কোচ। সার্ভিস ভাল না।)
পথে খাওয়া— ২০০/-

২৭/০৬/১৭

কলকাতা মারকুইস স্ট্রিট্ এ রাত্রি যাপন। হোটেল ভাড়া – ১৫০০/- + খাবার ৩০০/- (এখান থেকে রূপি হিসাব শুরু)

২৮-০৬-১৭

কলকাতা ঘুরাঘুরি + খাবার সকাল + দুপুর= ৬০০/-। রাতে কালকা মেইল এ করে কালকার পথে রওনা। ট্রেন ভাড়া- ৬৪০*২= ১২৮০/- রাতের খাবার… ২৫০/-

২৯/০৬/১৭

সারাদিন — রাত ট্রেন জার্নি করে পরের দিন ৩০/০৬/১৭ তারিখ ভোর ৪.৩০ এ কালকা পৌছাই…। ট্রেনে খাবার খরচ— ২৫০*২=৫০০/-

৩০/০৬/১৭

ভোর ৫.১০ এ কালকা থেকে টয় ট্রেনে করে শিমলার উদ্দেশে ৫ ঘণ্টার যাত্রা । ভাড়া – ৪৫০*২=৯০০/- ট্রেন এ সকালের নাস্তা ফ্রী, সকাল ১০.৩০ এ শিমলা।
মল রোডে হোটেল ভাড়া ১৬০০/-। সারাদিন ওখানেই ঘরাঘুরি ও খাওয়া- দাওয়া – ৫০০/- রাতে ঘুম।

০১/০৭/১৭

ভোরে নাস্তা ১২০/-। ৯.০০ টায় গাড়ি রিজার্ভ করে শিমলার সব সাইট দর্শন। গাড়ি রিজার্ভ ১০০০/-। আমা্র ভাগে ৫০০/-। বিকেলে কৃষ্টচার্চ হলে সিনেমা দেখা(টিউবলাইট)। টিকেট ৫০*২= ১০০/-। সারাদিনের খাবার খরচ ২৫০/-। রাত ৮.০০ টায় মানালির উদ্দেশ্যে বাসে ভ্রমন। এসি ভলভো – ৫৫০*২= ১১০০/-। রাতে খাওয়া ১৫০/-। ৭ ঘণ্টার জার্নি।

০২/০৭/১৭

৬.৩০ এ মানালি পৌছাই। হোটেল ভাড়া মাত্র ৭০০/-। মল রোডে হোটেল সুরাজ তাল। সুন্দর রুম। মানু টেম্পেল+ ক্লাব হাউস+ খাওয়া-দাওয়া খরচ – ৮০০/-। রাতে ঘুম।

০৩/০৭/১৭

আগে থেকে বুক করা গাড়ি ভোর ৫.৩০ এ হোটেল থেকে তুলে নিয়ে রাওয়ানা হল রোতাং পাস ও সোলাং ভ্যালী এর উদ্দেশ্যে। গাড়ী ভাড়া ৫০০০/-। আমার ভাগে ২৫০০/-। দুপুরে পথে খাওয়া– ২০০/-। বিকেল ৫.৩০ এ দিল্লির বাস। এসি-ভলভো। ভাড়া– ১০৫০*২= ২১০০/-। ১৩ ঘণ্টার জার্নি।

০৪/০৭/১৭

৭.৩০ এ কাশ্মির গেটে বাস থেকে নেমে হোটেল নেই ৪ জন ১ টা… দুপুর পর্যন্ত্ ১৪০০/-। ফ্রেশ হয়েই বের হই ঘুরতে। ইন্ডিয়া গেট, দিল্লি লাল কিল্লা, দিল্লি জামে মসজিদ, চক বাজার ঘুরে হোটেল থেকে চেক আউট করে সরাসরি চলে যাই দিল্লি ট্রেন স্টেশন। ৪.৫০ এ রাজধানি এক্সপ্রেস এ যাব কোলকাতা । সারাদিন ঘুরাঘুরি ও খাওয়া-দাওয়া—- ৬০০/-। ট্রেন ভাড়া– ২৮৬০*২= ৫৭২০/-। ট্রেন এ সব খাবার ফ্রী।

০৫/০৭/১৭

১০.৩০ এ হাওড়া। নাস্তা – ২০০/-।  দুপুরে খাবার – ৩০০/-, ২.৩০ এ শিয়ালদাহ ট্রেন স্টেশন। ট্রেন এ করে বনগাঁ। ভাড়া ৩৫*২=৭০/-। বনগাঁ থেকে পেট্রাপোল বর্ডার। ভাড়া ১০০/-। বর্ডার ক্রস করে খাবার ১০০/-। ৭.৩০ এ ঢাকার বাস। এসি… ৮০০*২=১৬০০/-

০৬/০৭/১৭

আরামবাগ থেকে সিএনজি ২০০/- এ বাসা।

সর্বমোট খরচঃ ২৭৪২০ রুপী। বাংলা টাকায় ৩৪২৭৫ টাকা।