জিয়ারাত

Ratings
রেটিংস 0 (0 রিভিউ)

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের একটি জেলা জিয়ারাত যা সমুদ্রপৃষ্ঠ থেকে ৮০০০ ফিট উচুতে অবস্থিত। পাহাড়বেষ্টিত নয়নাভিরাম এই নগরটি ভ্রমণপ্রিয়দের কাছে এক পছন্দের ঠিকানা। করাচি থেকে কোয়েটা ভ্রমণকালে জিয়ারত এ সবাই একটু থেমে থাকে। বলা যায় আপনার কোয়েটা ভ্রমণ অসম্পূর্ণ থেকে যাবে জিয়ারাতে না গেলে। পাহাড়বেষ্টিত হওয়ায় গরমের সময়ও এখানে বেশ ঠাণ্ডা থাকে এবং শীতকালে চলে অবিরাম দৃষ্টিনন্দন তুষারপাত। খালিফাত জিয়ারাত এর সব থেকে উঁচু পাহাড় যার উচ্চতা ১১৪০০ ফিট।

জিয়ারাত খুব বিখ্যাত তার জুনিপার ফরেস্ট (Juniper Forest) এর জন্য। জারঘুন পর্বতমালা পর্যন্ত বিস্তৃত এই বন। ২৪৭,০০০ একর জুরে এর বিস্তৃতি। এখানে বিভিন্ন ধরনের জীবজন্তু, পাখি এবং গাছ রয়েছে। কিছু গাছ আছে যাদের বয়স ৫০০০-৭০০০ হাজার বছর। এখানকার জুনিপার গাছ পৃথিবীর সবথেকে বয়স্ক গাছ হিসেবে ধরা হয়। শীতকালে যখন স্নো পড়ে তখন এই এলাকার সৌন্দর্য্য শতগুন বেড়ে যায়।

জিয়ারাত রেসিডেন্সি জিয়ারাত (Ziarat) এর নামকরা একটা দ্রষ্টব্যস্থান। পাকিস্থানের প্রতিষ্ঠাতা কায়েদে আজম এর বাসস্থান এটি। এটি শুধু তার আবাসস্থল বলে প্রসিদ্ধ নয়, এর নির্মানশৈলী মন কেড়ে নেয়। এছাড়া জিয়ারাত এ আছে প্রসপেক্ট পয়েন্ট যা শহর থেকে ৬ কিলোমিটার দূরে। চাইলে গাড়ি করে যাওয়া যায় কিন্তু অধিকাংশ ভ্রমণকারীরা পায়ে হেঁটে এটাকে উপভোগ করে থাকেন।

এখানে আছে স্যান্ডমান টাংগি (Sandman Tangi) ঝর্ণা যা শহর থেকে ৪ কিলোমিটার দূরে অবস্থিত। এছাড়া জিয়ারাত ভ্যালিতে গ্রীষ্মকালে আপেল ও চেরি এর চাষ হয়। এখানাকার মধু অনেক নামকরা।

View Direction