ওয়াটার ভিলেজ চৌওজুয়াং

Ratings
রেটিংস 0 (0 রিভিউ)

চৌওজুয়াং চীনের একটি ওয়াটার ভিলেজ। পানি ঘেরা এ নগরে নৌকা ছাড়া চলাচল করা কঠিন। এক বাড়ি থেকে আর বাড়িতে যেতেও মানুষ নৌকা দিয়ে যায়। এটি চীনের পুর্বাংশের চিয়াংসু প্রদেশে অবস্থিত। প্রাচীন সুচৌ শহর থেকে এর দূরত্ব মাত্র ৩৮ কিলোমিটার। বিভিন্ন হ্রদ চৌওজুয়াং নগরকে বেস্টন করে আছে। হ্রদগুলোর নামও সুন্দর। বাইজিয়েন হ্রদ, দিন হ্রদ, নান হ্রদ, দিনসেন হ্রদ। এছাড়াও আছে ৩০ টি ছোট বড় নদী। বোঝাই যাচ্ছে জলাশয়ে ঘেরা ছোট একটি নগর। নগরের বাড়িঘর সব নদীর তীরেই নির্মিত।

এই নগরের বাড়িঘর প্রাচীন স্থাপত্য শৈলী এখনো ধরে রেখেছে। বেশির ভাগই মিং আর ছিং রাজবংশের আমলের স্থাপত্য। কেবল ০.৪ বর্গকিলোমিটারের আয়তন নগরে আছে শতাধিক ঘর আর রয়েছে ষাটটিরও বেশি ইটের ভাস্কর্য গেট-টাওয়ার। চৌওজুয়াং এ আছে ১৪ টি প্রাচীন সেতু। সেতুগুলোও প্রাচীন চীনের ঐতিহ্য ধরে রেখেছে।

শিক্ষার জন্য চৌওজুয়াং (Zhouzhuang) এর খুব খ্যাতি। এখানে চীনের অনেক খ্যাতনামা পণ্ডিত, শিল্পী-সাহিত্যিক জন্মেছেন। পশ্চিম চীন রাজবংশ আমলের সাহিত্যিক জেন ইয়ু, লিও ইয়ু শি, লু গুয়েমেন প্রমুখ চৌওজুয়াং নগরে বসবাস করতেন।

দর্শনীয় স্থানসমূহ

এই নগরে প্রচুর পর্যটক আসেন এর প্রাকৃতিক সৌন্দর্য, চীনের ঐতিহ্য দেখার জন্য। ছিয়েনফু মন্দির, দেনশিই ডাওয়ুন, সেনঠান, ফুআন সেতু, মিলো ইত্যাদি চৌওজুয়াং নগরের প্রধান প্রধান দর্শনীয় স্থান।

টিকেট মূল্য

শহর ঘুরে দেখার জন্যে পর্যটকদের জন্যে দুই ধরনের টিকেটের ব্যবস্থা করেছে প্রশাসনঃ

✄ দিনের বেলা শহর ঘুরতে চাইলে ১০০ CNY দিয়ে টিকেট কাটতে হবে এবং এই টিকেটে মোট ১৫ টি স্পট দেখা যাবে। যদি এই টিকেটে রাতেও অবস্থান করতে চান তাহলে নিজের ছবি প্রিন্ট করে টিকেট অফিসে নিয়ে যেয়ে পারমিট নিয়ে আসতে হবে এবং আপনি পরের ৩ দিন অবস্থান করতে পারবেন এবং যতবার খুশি ততবার ঢুকতে এবং বের হতে পারবেন এই সময়ের মধ্যে।

✄ রাতের বেলা শহরে ঢোকার টিকেট পড়বে ৮০ CNY যা দিয়ে আপনি দুটো স্পট কভার করতে পারবেন (Shen House এবং Zhang House)

✄ যে কেউ চাইলে রাত ৮টা থেকে সকাল ৭টা এর মধ্যে টিকেট ছাড়া ঢুকতে পারবে কিন্তু কোন স্পট দেখতে পারবে না।

কিভাবে যাবেন

চারদিক পানি বলে যোগাযোগের প্রধান মাধ্যম হলো জলপথ। তবে চলাফেরার তেমন অসুবিধা নেই। নগরটি সুচৌ আর সাংহাই শহরের মাঝখানে অবস্থতি হওয়ায় চলাফেরা অত্যন্ত সুবিধাজনক। সড়কপথেও যাতায়াতের সুবিধা রয়েছে। সাংহাই অথবা সুচৌ থেকে সরাসরি গাড়িতেই চৌওজুয়াং যাওয়া যায়।

সাংহাই থেকে

১। সাংহাই সাউত লং ডিসট্যান্ড বাস স্টেশন থেকে বাসে চেপে বসুন। বাস ছাড়ে – ৮ঃ১১ , ১৩ঃ২১ মিনেটে।
২। সাংহাই লং ডিসট্যান্ড জেনারেল বাস স্টেশন থেকে বাসে চেপে বসুন। বাস ছাড়ে – ৭ঃ০৫ , ৮ঃ০০ , ১০ঃ১০ , ১২ঃ০০ , ১৪ঃ২০ , ১৬ঃ ২০ মিনিটে।
৩। সাংহাই Hongqiao লং ডিসট্যান্ড বাস স্টেশন থেকে Jiangze এর উদ্দেশ্যে ছাড়া বাসে চেপে বসুন। ওখানে পৌঁছানোর পরে ৫ মিনিট পায়ে হেঁটে ওয়াটার টাউনের পশ্চিম গেটে চলে যান।

থাকার ব্যবস্থা

সাংহাইয়ের কাছে বলে পর্যকটকরা দিন এসে দিনেই ফিরে যেতে পারে। তাই একদিনের জন্যই ভ্রমণে আসে। তবে স্থানীয় হোটেল আছে। সেখানেও রাত কাটানো যায়। হোটেলের মান একেবারে খারাপ না। চমৎকার পরিবেশ।

আপনার রিভিউ দিন

* বাধ্যতামূলক ভাবে পূরণ করতে হবে।

Sending