লাভ টানেল

Ratings
রেটিংস ( রিভিউ)

লাভ টানেল বা প্রেমের টানেল আসলে একটি ট্রেন টানেল যা গাছ দ্বারা গঠিত। ইউক্রেন এর পূর্বাঞ্চলীয় শহর ক্লেভানের কাছে তিন কিলোমিটার দীর্ঘ রেল লাইনের দুপাশে গজানো তরুশাখা সৃষ্টি করেছে এই প্রাকৃতিক টানেল। প্রিয়জনকে নিয়ে সময় কাটানোর জন্য তরুণদের পছন্দের স্থান এটি। লাভ টানেল দিয়ে কাঠ পরিবহনের জন্য ব্যবহৃত ট্রেন চলাচল করে কিন্তু চিন্তার তেমন কোন কারন নেই। নিকটতম কারখানা থেকে কাঠ পরিবহনের ট্রেন দিনে শুধুমাত্র তিনবার চলে। তাই পর্যটকদের জন্যে এখনও পায়ে হেঁটে ভ্রমণ এবং এই সুড়ঙ্গ এর রোমান্টিক অনুভূতি অনুভব করা যায়।

বেশ কিছু বছর আগে এই টানেলের যায়গা দিয়েই তৈরি হয়েছিল একটি ট্রেন রাস্তা সে সময় জঙ্গলে ঘেরা পরিবেশের মাঝে এই টানেল ছিলোনা, ট্রেন রাস্তার দুই ধারে ফ্লোরা ফুলের গাছ লাগানো হয়েছিল বেশ কিছু , সেই গাছ নিজে থেকেই বড় হয়ে উপরে গিয়ে মিশেছে এপারের গাছ ওপারের গাছের সাথে, ফলে তৈরি হয়েছে টানেল আকৃতি! মে মাস থেকে আগস্ট মাস পর্যন্ত এই টানেল পুরোটাই সবুজ থাকে।

টানেল অফ লাভ পৃথিবীর সবচাইতে সুন্দর স্থান গুলোর মধ্যে একটি। সবুজ গাছ-পাতায় ঘেরা একটি ট্রেন টানেলের মাঝে দিয়ে চলে গিয়েছে রেললাইন। এতি পৃথিবীর অন্যতম একটি রোমান্টিক স্থান হিসেবে পরিচিত। বিশেষ করে প্রেমিক প্রেমিকা যুগলদের কাছে এটি একটি প্রিয় স্থান। বিশ্বের বিভিন্ন স্থান থেকে প্রেমিক যুগলরা ও দম্পতিরা এই টানেলে বেড়াতে আসে। তাঁরা পরস্পরকে চুম্বন করে এবং নিজেদের সম্পর্কের সুখ ও দীর্ঘস্থায়ীতার জন্য প্রার্থনা করে। এই স্থান সম্পর্কে একটি কথা প্রচলিত আছে তার তা হলো কোন প্রেমিক-প্রেমিকা যুগল যদি এই পথটির উপর দিয়ে হাত ধরে এক প্রান্ত থেকে অপর প্রান্ত পর্যন্ত হেঁটে যায় এবং তাঁরা যদি কোন ইচ্ছাপোষণ করে তাহলে তা বাস্তবে পরিণত হয়। অনেকেই হাত ধরে পারি দেন টানেলের দীর্ঘ ১.৮ মাইল রাস্তা। আর এ কারনেই এই টানেলের নাম ‘টানেল অফ লাভ’ (Tunnel of Love).

এ টানেলের সৌন্দর্য তিন ঋতুতে তিন রকম। যেমন শীত কালে টানেলের সকল গাছ ঢেকে যায় বরফে, ফলে এই সময় বরফে ঢাকা টানেলের সৌন্দর্য বিমোহিত করে সকল দর্শনার্থীদের। আবার বসন্ত কালে একই রূপে দেখা দেয় ভিন্নতা! এসময় সম্পূর্ণ টানেলে দেখা দেয় সবুজের আবহ ফলে টানেলটিকে মনে হয় সবুজ দুর্গ! এসময় টানেলের ভেতর দিয়ে হেঁটে বেড়ানো এক অন্য রকম অভিজ্ঞতা। একই টেনেলের আরেক রূপ দেখা যায় যখন গ্রীষ্ম কাল আসে! এসময় টানেলের আশেপাশে সকল গাছ পালা হয়ে যায় পাতা শূন্য শুষ্ক!

View Direction

আপনার রিভিউ দিন

* বাধ্যতামূলক ভাবে পূরণ করতে হবে।

Sending