গিজার পিরামিড

Ratings
রেটিংস ( রিভিউ)

মিশর এর সবচেয়ে আকর্ষণীয় স্থান হচ্ছে গিজার পিরামিড (Great Pyramid of Giza) যা গিজার কবরস্থান নামেও পরিচিত। প্রাচীন বিশ্বের সপ্তম আশ্চর্যের একটি এই পিরামিডগুলো। গিজার পিরামিড পরিদর্শন ব্যতীত মিশর ভ্রমণ অসম্পূর্ণ থেকে যাবে। এখানের রাজাদের সমাধিস্থল হচ্ছে পিরামিড। ফারাও রাজাদের মৃতদেহ মমি করে রাখা আছে এই পিরামিডের মধ্যে। শত-শত পর্যটক তার মহিমা এবং অপরিমেয় আকারের একটি আভাস পেতে প্রতিদিন এটির পরিদর্শনে আসে। কায়রো শহরের দক্ষিণ-পশ্চিমে মরুভূমির মধ্যে নীলনদ বরাবর অবস্থিত গিজার পিরামিড। গিজাতে আছে ৩টি পিরামিড – খুফু (Pyramid of Khufu), খাফরে ও মেনকৌরের পিরামিড।

খুফু এর পিরামিড

সর্ববৃহৎ পিরামিডটি খুফূ (কেওপস) পিরামিড নামেও অভিহিত, যিনি ফারাও হওয়ার পর সম্ভবত পিরামিড নির্মাণ করেছিলেন। ৪৮১.৪ ফুট (১৪৭ মিটার) উচ্চতা এটির যা প্রাচীন বিশ্বের সপ্তাশ্চর্যের একটি অংশ।এই বৃহৎ পিরামিডের সামনে স্ফিংস নামক মূর্তি আছে যার দেহটি সিংহ এর ও মাথাটি মানুষের। এই মূর্তিটি ৬৬ ফুট উঁচু। এই বৃহৎ পিরামিডটির প্রতিটি দিক কম্পাসের চারটি দিক ভিত্তিক যথা পূর্ব, পশ্চিম,উত্তর ও দক্ষিণ। খুফূর পিরামিডটি ২০.৩ লাখ পাথরের ব্লক নিয়ে গঠিত এবং ৫৭.৫ লাখ টন ওজন সমন্বিত।

খাফরে (কেফরেন) এর পিরামিড

দ্বিতীয় পিরামিডটি, খাফরে (কেফরেন) এর পিরামিড, যেটি কূফু এর পিরামিডের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। যদিও এটি গ্রেট পিরামিডের তুলনায় বেশি লম্বা বলে মনে হয় তবে প্রকৃতপক্ষে এটি কূফুর চেয়ে ছোট। এটিকে লম্বা দেখায় কারণ এটি উঁচু ক্ষেত্রের উপর দাঁড়িয়ে রয়েছে। এই পিরামিডটি কূফু এর ছেলে খাফরে নির্মাণ করেছিলেন।

মেনকৌরে (মাইসারিনাস) এর পিরামিড

তৃতীয় পিরামিডটি, মেনকৌরে (মাইসারিনাস) এর পিরামিড। এটি তিনটি পিরামিডের মধ্যে সবচেয়ে ছোট এবং প্রায় ৬৭ মিটার (২২০ ফুট) উচ্চতা নিয়ে দাঁড়িয়ে রয়েছে। এটি খাফরে এর ছেলে মেনকৌরে শুরু করেছিলেন। পিরামিডগুলি চুনাপাথর এবং গ্রানাইট পাথরে নির্মিত।

কিভাবে যাবেন

গিজা শহরটি কায়রো সিটির একটি ছোট শহর এবং কায়রো শহর থেকে এটি ২৫ কিলোমিটার দূরে অবস্থিত। তাই আপনি পাতালরেল ধরে কায়রো থেকে গিজায় পৌঁছোতে পারেন। এরপর একটা ট্যাক্সিক্যাব নিয়ে চলে যেতে পারেন পিরামিডের কাছে অথবা বাসে করেও যেতে পারেন।

কোথায় থাকবেন

পিরামিডস ইন্ মোটেল এবং পিরামিডস ভিউ বেড আ্যন্ড ব্রেকফাস্ট হলো বাজেট হোটেলগুলোর মধ্যে অন্যতম। এছাড়াও পিরামিডের নিকটবর্তী মাঝারি মানের হোটেলের মধ্যে বার্সেলো কায়রো পিরামিড, মেয়োর্কা হোটেল ও ক্যানজী হোটেলও রয়েছে। আর আপনি যদি বিলাসবহুলভাবে থাকতে চান, সেক্ষেত্রে তারা হরাইজন্ পিরামিডস হোটেল, লে মেরিডিয়েন্ পিরামিডস হোটেল আ্যান্ড স্পা এবং গ্র্যান্ড পিরামিডস হোটেল বেছে নিতে পারেন।

View Direction

আপনার রিভিউ দিন

* বাধ্যতামূলক ভাবে পূরণ করতে হবে।

Sending