লারুঙ্গ গার

Ratings
রেটিংস 0 (0 রিভিউ)

লারুঙ্গ গার বিশ্বের বৃহত্তম বৌদ্ধ গন্তব্য স্থান যা খুবই সন্মানিত এবং তিব্বতের বৌদ্ধধর্মাবলম্বীদের কাছে একটি আইকনিক জায়গা। তিব্বতীয়ান ভাষা, সংস্কৃতি এবং ধর্মের দিক থেকে এই জায়গার গুরুত্ব অপরিসীম। এখানকার শিক্ষার প্রশংসা সারা পৃথিবীতে ছড়িয়ে আছে। এখানে ৫ টি বৌদ্ধ একাডেমী রয়েছে। এখন এই শহরটি হলো ৪০ হাজারেরও বেশি বৌদ্ধ সন্ন্যাসী ও সন্ন্যাসীনেদের বাসস্থান।

চীনের চেংদু প্রদেশ থেকে ৩৭০ মাইল দূরে অবস্থিত লারুঙ্গ গার (Larung Gar) শহর। এই শহরটি তৈরি হয়েছে ১২,৫০০ ফুট উঁচুতে। সেখানে বৌদ্ধ সন্ন্যাসীদের কঠিন আবহাওয়ার সম্মুখীন হতে হয়। এই পুরো শহরটি তৈরি হয়েছে দান করা টাকা দিয়ে। এখানে লাল কাঠ দিয়ে তৈরি বাড়িগুলি এমনভাবে পরস্পরের সাথে লেগে রয়েছে যে দূর থেকে মনে হবে লাল রঙের সমুদ্রের স্রোত। এখানে বৌদ্ধ সন্ন্যাসী ও সন্ন্যাসীনিরা কলেজের কাছাকাছি থাকেন। এই শহরের বাড়িগুলিতে রয়েছে তিনটি করে ঘর। ঘরের সাথে লাগোয়া বাথরুম রয়েছে। এখানে টিভি দেখা নিষিদ্ধ। এখানের সন্ন্যাসীরা একাডেমিতে হওয়া বক্তৃতা, শিক্ষা ও প্রার্থনার সুবিধা নিতে পারবেন।

কিভাবে যাবেন

লারুঙ্গ গার যেতে হলে আপনাকে চেংদু থেকে Sertar এর বাসে চড়তে হবে ভায়া Ma’erkang. Sertar থেকে লারুঙ্গ গার মাত্র ১৫ কিলো দূরত্ব। সারতার থেকে লারুঙ্গ গার এর দূরত্ব আনুমানিক ৬৫০ কিলোমিটার যেটুকু পৌঁছোতে আপনার ১১-১৩ ঘন্টা সময় লাগবে, যা একদিনের জন্যে অনেক কষ্টসাধ্য একটা ব্যাপার হবে কারন সারতার এর উচ্চতার জন্যে আপনার ভ্রমণ আরও বেশি কঠিন হয়ে উঠবে। তাই আপনাকে ভেঙ্গে ভেঙ্গে যাওয়ার পরিকল্পনা করতে হবে।

এক্ষেত্রে চেংদু থেকে ৩৩০ কিলো দূরের কাংডিং (Kangding) পর্যন্ত বাসে যেয়ে রাতে অবস্থান করে পরদিন গারজে (Garze) এর উদ্দেশ্যে রওনা করা ভালো হবে যা কাংডিং থেকে ৩৮৫ কিলো দূরে অবস্থিত। কারন কাংডিং থেকে সরাসরি সারতার পর্যন্ত সরাসরি কোন বাস নেই। গারজে পৌঁছে মিনি ভ্যান কিংবা শেয়ারড ট্যাক্সি করে লারুঙ্গ গার পৌঁছানো যায়।

চেংদু থেকে সারতার (চাইনীজ ভাষায় সেদা) পর্যন্ত সরাসরি যে বাস যায় সেটার প্রথম বাস ছাড়ে সকাল ৬ঃ২৫ এ, ভাড়া পড়বে ২১০ RMB. সারতার থেকে শেয়ারড ট্যাক্সি কিংবা মিনি ভ্যান করে লারুং গর যেতে ৭ RMB গুনতে হবে।

কোথায় থাকবেন

লারুঙ্গ ভ্যালীতে (Larung Valley) একটি হোটেল আছে যা নর্দান রিজ লাইনে অবস্থিত। এছাড়া প্রধান গুম্ফার কাছে একটি গেস্ট হাউজ এবং অল্প কিছু রেস্টুরেন্ট আছে।

View Direction

আপনার রিভিউ দিন

* বাধ্যতামূলক ভাবে পূরণ করতে হবে।

Sending