হালং বে

Ratings
রেটিংস 0 (0 রিভিউ)

হা লং বে ভিয়েতনামের কুয়াংনি প্রদেশে অবস্থিত। হা লং শহরের নামেই হালং বে। উপসাগরটির আয়তন ১৫৫৩ বর্গকিলোমিটার। এর স্বচ্ছ নীল পানিতে রয়েছে নানা ধরনের চুনাপাথর, যা এর সৌন্দর্য বাড়িয়ে দিয়েছে বহুগুণ। উপসাগরে কিছুদূর পর পর এসব চুনাপাথরের অসংখ্য পাহাড়। এখানে চুনাপাথরের প্রায় ১ হাজার ৯৬০ থেকে ২ হাজারটি ক্ষুদ্র দ্বীপের অবস্থান। তবে উপসাগরের মূল অংশের আয়তন ৩৩৪ বর্গকিলোমিটার। এখানকার গড় তাপমাত্রা ১৫-২৫ ডিগ্রি সেলসিয়াস। হা লং বে-তে রয়েছে ৯২৮টি দ্বীপ। তবে বড় দ্বীপ রয়েছে মাত্র দুটি। হালং উপসাগরে রয়েছে চারটি ভাসমান গ্রাম। গ্রামগুলো ‘কুয়া ভেন’, ‘বা লং’, ‘চং টু’ ও ‘হা লং সিটি’ নামে পরিচিত। অধিবাসীদের প্রায় সবাই মৎসজীবী। ১৯৯৪ সালে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে স্বীকৃতি দেয় উপসাগরটিকে। ভিয়েতনামী শব্দ ‘হা লং’ অর্থ ‘ভূমিতে নেমে আসা ড্রাগন’। ভিয়েতনামবাসীরা এই উপসাগরকে ভিন হা লং নামে ডাকে।

গবেষণায় জানা গেছে, ১০ হাজার বছর আগে থেকে এখানে মানুষের বসবাস শুরু হয়। ‘হাং ডু গো’ এখানের সবচেয়ে বড় গুহা। এটি কাঠের ছাদে ঢাকা একটি কৃত্রিম গুহা। উনিশ শতকের দিকে ফরাসি পর্যটকরা এর নাম দিয়েছিলেন ‘গ্রোট্টে ডি মারভেলেস’। তিনটি বিশাল চেম্বারে এটি বিন্যস্ত। গুহার ছাদ থেকে বিন্দু বিন্দু জল পড়ার ফলে চুনাপাথরের অসংখ্য ঝুলন্ত এবং মাটি ফুঁড়ে বের হওয়া স্তম্ভ গুহার পরিবেশকে একটি আলাদা পর্যায়ে নিয়ে গেছে। ‘তুয়ান চাউ’ এবং ‘কাট বা’ হা লং বে’র সবচেয়ে বড় দ্বীপ।

খরচ

হ্যানয় থেকে বিভিন্ন ট্যুর কোম্পানী বিভিন্ন প্যাকেজ রেখেছে হালং বে এর জন্যে। মাত্র ৩০ ডলার থেকে শুরু। ব্যক্তিগত ভাবে যেতে চাইলে হ্যানয় থেকে বাস অথবা মিনিবাসে করে যেতে পারেন। মিনিবাসে করে যেতে আপনার খরচ পড়বে ১২০,০০০ ডং বা ৬ ডলার। এছাড়াও প্রাইভেট কার অথবা ট্যাক্সি ভাড়া করে নিতে পারেন। এজন্য প্রতি কারের জন্য আপনাকে গুনতে হবে ৮৫ ডলার। পুরো ট্রিপ অর্থাৎ ২ দিন ১ রাতের জন্য ভাড়া নিলে খরচ পড়বে ১৫০ ডলার।

কখন যাবেন

হালং বে (Ha Long Bay) ভ্রমণের সব থেকে উপযুক্ত সময় হল মার্চ থেকে জুন। নিরিবিলি বেড়াতে চাইলে ভিয়েতনামের (Vietnam) সরকারি ছুটির দিনগুলোতে না যাওয়াই ভাল।

কিভাবে যাবেন

বাংলাদেশ থেকে ভিয়েতনামে সরাসরি কোন ফ্লাইট নেই। প্রথমে আপনাকে ভিয়েতনামের রাজধানী হ্যানয় যেতে হবে মালায়শিয়া বা সিংগাপুর এর ট্রানজিট হয়ে। ভিয়েতনামের হ্যানয় থেকে হালং বে এর দূরত্ব ১৮০ কিলোমিটার। যাওয়া-আসায় সময় লাগে সর্বমোট আট ঘণ্টা।

কোথায় থাকবেন

হ্যালং বে এর স্থলভাগ থেকে ১৬ কিলোমিটার দূরে আছে ভাসমান হোটেল, যেখানে রাত কাটাতে পারবেন সাছন্দে পাহাড়বেষ্টিত উপসাগরের বুকে।

আপনার রিভিউ দিন

* বাধ্যতামূলক ভাবে পূরণ করতে হবে।

Sending