গিয়েথুর্ন

Ratings
রেটিংস ( রিভিউ)

ছবির মতো সাজানো একটি গ্রাম হলো নেদারল্যান্ডস এর গিয়েথুর্ন গ্রাম যে গ্রামে কোন রাস্তা নেই, পুরোটাই ছবির মত সাজানো একটা গ্রাম। এই গ্রামে সবচেয়ে জোরে যে শব্দগুলি আপনি শুনতে পাবেন, তা হল হাঁসের ডাক আর অন্যান্য পাখিদের কলকাকলি। আর কোনও শব্দ নেই। হাল্কা কুয়াশামাখা শীত, কয়েক লক্ষ তারায় গিজগিজে আকাশ, সবুজ পাহাড়, বাগানে সুমিষ্ট ফল, রংবেরঙের নাম না জানা পাখি — সবই রয়েছে। এই গ্রামের সকলেই জলপথ ব্যবহার করেন। নৌকোয় করেই সকলের যাতায়াত।

নেদারল্যান্ডস এর এই গ্রামটি শিশু কেন প্রাপ্তবয়স্কদের কাছেও রূপকথারই সামিল। অনেকেই গিয়েথুর্ন কে নেদারল্যান্ডস এর ভেনিস বলে থাকেন। যাঁরাই যান, স্রেফ স্বপ্নে বিভোর হয়ে যান। পর্যটকদের ভাষায় – সে এক স্বর্গীয় অনুভূতি যা বলে বোঝানো সম্ভব নয়। নেদারল্যান্ডস এর এই ছোট্ট গ্রামটি পর্যটকদের অন্যতম আকর্ষণ। গ্রামটিতে জনসংখ্যা সাকুল্যে ২ হাজার ৬০০। মজার ব্যাপার হলো – এই গ্রামটি ঘুরে দেখতে হলে বোট ছাড়া কোন উপায় নেই। আসলে জলে ঘেরা পুরো গ্রাম। রাস্তা বলতে ক্যানেল বা খাল। সেখানে ভাসে রংবেরঙের বোট। যে কোনও একটি বোটে উঠে পড়ুন। এরপুর ঘুরে বেড়ান পুরো গ্রাম। কেউ বিরক্ত করবে না। ক্যানেলের ধারে ধারে ছোট ছোট কটেজ। গাছপালায় ঢাকা। প্রচুর পাখির ডাক। স্নিগ্ধ, শুদ্ধ বাতাস। প্রাণভরে নিন অক্সিজেন। মজার কথাটি হল, গিয়েথুর্নে পোস্টমাস্টার চিঠিও বিলি করেন নৌকো চেপে।

কি কি করবেন (Things to do in Giethoorn)

নৌকা ভ্রমণ

গিয়েথুর্ন ঘুরতে যাবেন আর নৌকায় করে ঘুরবেন না, তা কি করে হয়। এই গ্রামের মুল আকর্ষনই যে এই বোট এ করে পুরো গ্রাম ঘুরে দেখা। সকাল ১১ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত নৌকা ভ্রমণ করতে পারবেন। এক ঘন্টার জন্যে নৌকা ভাড়া করতে চাইলে পূর্ণবয়স্কদের গুনতে হবে ৬.৫০ ইউরো আর বাচ্চাদের জন্যে গুনতে হবে ৪.৫০ ইউরো, সাথে গাইড দিবে। কিছু ফ্রি বোট আছে কিন্তু পাওয়া ভাগ্যের ব্যাপার অবশ্য।

এছাড়া কেউ স্থলপথ ব্যবহার করতে চাইলে বাইক কিংবা বাইসাইকেল ভাড়া করে ঘুরতে পারেন।

The Histomobil

আপনি যদি গাড়ি প্রেমী হন তাহলে এটি হবে আপনার জন্যে যথার্থ জায়গা যেখানে আপনি গাড়ি, মটরবাইক এবং রেলগাড়ির কামরার একটি বড় সংগ্রহশালা দেখতে পাবেন।

Museum de Oude Aarde

এই মিউজিয়ামটি আসলে রত্ন এবং খনিজ পদার্থের বড় একটি সংগ্রহশালা। এখানে ঢুকতে চাইলে একজন পূর্ণবয়স্কের গুনতে হবে ৩.৫০ ইউরো এবং বাচ্চাদের জন্যে গুনতে হবে ২.৫০ ইউরো। মার্চ থেকে অক্টোবর পর্যন্ত এটি সকাল ১০ টা থেকে সন্ধ্যে ৬ টা পর্যন্ত এবং নভেম্বর থেকে ফেব্রুয়ারী পর্যন্ত এটি সকাল ১০ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত খোলা থাকে।

“Het Olde Maat Uus” Museum

এই মিউজিয়ামে ঢুকলে আপনি দেখতে পাবেন ১০০ বছর আগে গিয়েথুর্ন আসলে কেমন ছিলো। প্রতিদিন সকাল ১১ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত এটি খোলা থাকে এবং রবিবার এটি ১২ টা থেকে খোলা থাকে। এখানে ঢুকতে চাইলে একজন পূর্ণবয়স্কের গুনতে হবে ৪ ইউরো এবং বাচ্চাদের জন্যে গুনতে হবে ১ ইউরো।

কিভাবে যাবেন

অ্যামস্টারডাম থেকেই গাড়ি পাওয়া যায় গিয়েথুর্ন (Giethoorn) গ্রামে যাওয়ার। তারপর সবই নৌকো। অনেকেই ডে ট্যুর দিয়ে আসেন অ্যামস্টারডাম থেকে। দেড় থেকে দু ঘন্টার পথ। অ্যামস্টারডাম থেকে বাসে করে Emmeloord চলে যেতে পারেন, ভাড়া পড়বে ৩-৪ ইউরো। সেখান থেকে গিয়েথুর্ন।

এছাড়া অ্যামস্টারডাম থেকে ট্রেনে করে Zwolle চলে যেতে পারেন। সেখান থেকে গিয়েথুর্ন।

কোথায় থাকবেন

থাকার জায়গাও এখানকার কটেজই। যে কোনও কটেজ ভাড়া করতেই পারেন পর্যটক। সবগুলোই যে খুব দামী এমন কিন্তু নয়। এছাড়া গিয়েথুর্ন এ থাকার জন্যে আগে থেকে কটেজ বুক করতে চাইলে এই লিংক থেকে আপনার থাকার জায়গা ঠিক করে নিতে পারেন।

View Direction

আপনার রিভিউ দিন

* বাধ্যতামূলক ভাবে পূরণ করতে হবে।

Sending