ছোটা মাঙ্গওয়া

তিনচুলে থেকে একঘন্টার পথ ছোটা মাঙ্গওয়া যা শিলিগুড়ি থেকে ৬০ কিলোমিটার দূরে এবং তিস্তা ন্যাশনাল হাইওয়ে থেকে ১৫ কিলোমিটার দূরত্বে অবস্থিত। বোল্ডার বিছানো খাড়াই পথ। এটি একটি অরগ্যানিক গ্রাম। এর আবার এক দিদি আছে, বড়া মাঙ্গওয়া। ছোটা মাঙ্গওয়ায় ‘দার্জিলিং ব্লসাম ইকোট্যুরিসম কমপ্লেক্স’ই রয়েছে একমাত্র এবং এর অবস্থান, পরিবেশ, প্রকৃতি অসামান্য। সাধারণত পাহাড়ি অঞ্চলে রিসর্টগুলি তৈরি হয় পাহাড়ের এক ঢালে বা উপত্যকায় কিন্তু এই রিসর্টের অবস্থান একটি গিরিশিখার ওপর, যার ফলে দুধারের প্রকৃতি চোখের সামনে উন্মুক্ত এবং দু পাশের পর্বতমালা নিজেদের রূপরাজি নিয়ে বিদ্যমান। একদিকে নাথুলা রেঞ্জ, অন্যদিকে কাঞ্চনজঙ্ঘা। সে এক স্বপ্নরাজ্য। দূরে পাহাড়ের গায়ে দার্জিলিং শহর একদিকে, অন্যদিকে ডেলো, কালিম্পং।

পাহাড়ি গ্রাম দিয়ে রাস্তা কখনও সমতলের কখনও আবার চড়াই উতরাই। দূষণ-কোলাহল-ব্যস্ততাহীন পথে বেড়িয়ে পড়ুন, বুনো ফুলের নরম ঘাসওয়ালা অপূর্ব পথ ধরে পৌঁছে যান অরগ্যানিক কমলা বাগান, লিলি বাগান, ফুলকপি, বাঁধাকপি, পালংশাকের ক্ষেতে। তবে বাগানে কমলা পেতে চাইলে যেতে হবে অক্টোবর থেকে ফেব্রুয়ারি এর মাঝে।

কিভাবে যাবেন

নিউ জলপাইগুড়ি বা শিলিগুড়ি থেকে গাড়ি ভাড়া করে তিস্তা বাজার হয়ে তিনচুলের ধার ঘেঁষে পৌঁছতে হয় ছোটা মাঙ্গওয়ায় (Chota Mangwa)

কখন যাবেন

বর্ষা বাদে বছরের যে কোনও সময়। গ্রীষ্মে বেশ গরম পড়ে। হাজার পাঁচেক ফুট উচ্চতা হলেও সে সময় দিনের বেলা গরম কাপড়ের বিশেষ প্রয়োজন হয় না।

কোথায় থাকবেন

ছোটা মাঙ্গওয়ায় (The Heavenly Hill Hamlet) থাকার জন্যে রয়েছে দার্জিলিং ব্লসাম ইকোট্যুরিসম কমপ্লেক্স (Darjeeling Blossom Ecotourism Complex)। রুমের ভাড়া ১২০০ থেকে ২৫০০ রুপী পর্যন্ত। ফ্যামিলি কটেজ সহ ডাবল বেডের কটেজ আছে, সোলার পাওয়ার আছে। বাথরুম সব ওয়েস্টার্ণ ধাঁচের।

বুকিং এর জন্যে যোগাযোগ (Darjeeling Blossoms Information & Bookings)

মিস্টার এম কে প্রধান
দার্জিলিং ব্লসাম ইকোট্যুরিসম কমপ্লেক্স
ফোনঃ +91-9800072639, +91-8972549897, +91-8972363954, +91-9635925321
ওয়েবসাইটঃ http://www.darjeelingblossomecotourism.com
ই-মেইলঃ pradhan_mk18@yahoo.in, info@darjeelingblossomecotourism.com

View Direction

আপনার রিভিউ দিন

* বাধ্যতামূলক ভাবে পূরণ করতে হবে।